৬০ বছর পর পরিণতি পেল যৌবনের প্রেম

১৯৬৩ সালে আলাপ। প্রথম আলাপেই একে-অপরের প্রেম পড়েন। তখন সদ্য যুবক। বয়স ১৯ ছুঁয়েছে। আর ১৮তে পা দিয়েছেন জেনেটও। প্রেমে পড়ার কয়েক মাস পরেই একে অপরকে বিয়ে করার সিদ্ধান্ত নেন দু’জনে। কিন্তু বাধ সাধে জেনেটের পরিবার।

ছয় দশক আগে পরিণতি পায়নি সেই ভালোবাসা। বাড়ির লোকের মত না থাকায় আলাদা হয়ে যেতে হয়েছিল প্রেমিক যুগলকে। ৬০ বছর পর এক অপরকে কাছে পেলেন অবশেষে তাঁরা। চার হাত হলো এক। শুভবিবাহ সম্পন্ন হলো যুগলের।

পাত্র লেন অ্যালব্রাইটন। বয়স ৭৯। পাত্রী জেনেট স্টিয়ার। বয়স ৭৮। দু’জনেই ব্রিটেনের বাসিন্দা। ১৯৬৩ সালে নিউপোর্টের সেন্ট মেরি’জ় হাসপাতালে প্রথম বার তাদের আলাপ। ব্রিটেনে তখন কোনো যুবতীর বিয়ের ন্যূনতম বয়স ২১। কিন্তু জেনেটের বয়স তখন ১৮। সে কারণেই বেঁকে বসেন তাঁর বাড়ির লোকেরা। এক অপরের থেকে আলাদা হয়ে যান লেন এবং জেনেট।

পরবর্তী ৫০ বছর দু’জনে অন্য সঙ্গীকে বিয়ে করে আলাদা আলাদা সংসার যাপন করেছেন। এক দিন লেনের আচমকা জেনেটকে খোঁজার কথা মনে হয়। খুঁজে পেলেনও এবং বিবাহবন্ধনে আবদ্ধ হলেন দু’জনে।

বিয়ের পর জেনেট বলেছেন, নতুনজীবন চমৎকার। এর চেয়ে ভালো কিছু হতে পারে না। আমার এমন একজনের সঙ্গে বিয়ে হলো যে, আমায় ভালোবাসে, আমায় সম্মান করে।

অন্যদিকে জেনেটের স্বামী লেন বলেন, আমরা আবার প্রেমে পড়েছি। আমরা কবিতা পড়তে পড়তে আংটি বদল করেছি। জেনেটের প্রতি ভালোবাসায় আমি অভিভূত।

সংবাদ সূত্রঃ ইন্ডিয়া টাইমস