৫০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজে সন্ধান পাওয়া মশলার মান অক্ষুণ্ন!

সুইডেনের রনেবির উপকূলে ১৪৯৫ সালে একটি জাহাজ ডুবে গিয়েছিল। গ্রিবশন্ড নামের এই জাহাজের মালিক ছিলেন তৎকালীন ডেনমার্ক ও নরওয়ের রাজা হ্যান্স। ধারণা করা হয়, আগুন লেগে জাহাজটি ডুবে গিয়েছিল। এবার সেই জাহাজ থেকে মসলা উদ্ধার করেছেন প্রত্নতাত্ত্বিকেরা।

তাদের দাবি, ৫০০ বছরের পুরোনো হলেও সেই মসলার কোনো ক্ষতি হয়নি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাহাজটি একটি বৈঠকে যোগ দেওয়ার জন্য সুইডেনে যাওয়ার পথে সেটি ডুবে যায়। সম্প্রতি সুইডেনের বাল্টিক সাগর উপকূল থেকে জাহাজটির ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। ১৯৬০-এর দশকে প্রথম ওই জাহাজের সন্ধান পাওয়া গিয়েছিল। সম্প্রতি সেই জাহাজটির ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে।

প্রথম যখন এর সন্ধান পাওয়া গিয়েছিল, তখন ওই জাহাজের সামনের অংশ ও ভেঙে যাওয়া জাহাজের কাঠ উদ্ধার করা হয়েছিল। সম্প্রতি সুইডেনের লুন্দ ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ববিদ ব্রেনডান ফোলির নেতৃত্বে আবারও উদ্ধারকাজ শুরু হয়েছে। এই দল মসলা উদ্ধার করেছে। তিনি বলেন, বাল্টিক সাগরের পরিবেশ বেশ অদ্ভুত। সেখানে অক্সিজেনের পরিমাণ কম।

তাপমাত্রা কম, লবণাক্ততা কম থাকে। ফলে এই সাগরে অনেক জিনিস বেশ ভালোভাবে সংরক্ষিত থাকে। কিন্তু অন্য সাগরগুলোর কথা যদি চিন্তা করা যায়, সেখানে এমন পরিবেশ পাওয়া যায় না।

ব্রেনডান বলেন, সাগরের তলদেশে এমন মসলা পাওয়ার ঘটনা সাধারণ নয়। সেই সময় এমন মসলা ছিল মর্যাদার প্রতীকস্বরূপ। কারণ, এসব মসলা তখন ইউরোপের বাইরে থেকে আমদানি করা হতো। ধারণা করা হচ্ছে, রাজা হ্যান্সের সঙ্গে ছিল এসব মসলা।

বিজ্ঞানীরা বলছেন, ঠিকঠাকভাবে সংরক্ষিত ছিল এসব মসলা। ফলে গুণগত মানে কোনো পরিবর্তন হয়নি। উদ্ধার করা এসব মসলার মধ্যে রয়েছে জাফরান, গোলমরিচ ও আদা।

সংবাদ সূত্রঃ রয়টার্স