abul kalam

২০৪১ সালের আগেই শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসব: এমপি আবুল কালাম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও কুমিল্লা-৪ দেবিদ্বার আসনের এমপি মো. আবুল কালাম আজাদ বলেছেন, ২০৪১ সালেই নয়, এর আগেই শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নিয়ে আসব। এ লক্ষ্যে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো এবং এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। কেন্দ্রগুলোর অবকাঠামো উন্নয়নসহ প্রসূতি মা ও নবজাতকের স্বাস্থ্যের দিক বিবেচনা করে দ্রুত সংস্কার কাজ করা হবে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিটের আয়োজনে মঙ্গলবার (২৫ জুন) সকালে কুমিল্লার দেবিদ্বার উপজেলা পরিষদ মিলনায়তনে দেবিদ্বার উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য পরিদর্শিকাদের উদ্দেশ্য করে এমপি মো. আবুল কালাম আজাদ আরও বলেন, আপনাদের কাজের জন্য গোটা জাতি গর্বিত। স্বাস্থ্য পরিদর্শকদের প্রতিটি বাড়িতে গিয়ে বুঝাতে হবে যে- বাড়িতে নয় স্বাস্থ্য কেন্দ্রে সন্তানের নিরাপদ ভূমিষ্ঠ করান। প্রসূতি আর কোনো মায়ের মৃত্যু নয়। স্বাভাবিক প্রসবে মায়েদের নিশ্চয়তা চাই।

দেবিদ্বার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রায়হানুল ইসলামের সভাপতিত্বে ওই কর্মশালায় বক্তব্য রাখেন, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মামুনুর রশিদ মামুন, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মো. মেহবুব মোরশেদ, ভাইস-চেয়ারম্যান মো. আবদুল্লাহ্ আল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর লিপি, দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী এহসান ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম প্রমুখ। কর্মশালা সঞ্চালনা করেন কমিউনিটি মেডিকেল অফিসার ডা. তানজিল চৌধুরী।

Scroll to Top