cow

নেপিয়ার ঘাস খেয়ে খামারে একে একে ২৭ গরুর মৃত্যু

নেত্রকোনার পূর্বধলা উপজেলায় একটি খামারের ২৭টি গরুর মৃত্যু হয়েছে। আরো দুটি গরু অসুস্থ রয়েছে। এতে খামারির প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। নেপিয়ার জাতের কাঁচা ঘাস খেয়ে গরুগুলো মারা গেছে বলে ধারণা করেছেন খামারের মালিক জাহেরুল ইসলাম।

উপজেলার সদরের পশ্চিম পাড়া গ্রামের তাহাযীদ এগ্রো ফার্মে গত তিন দিনে গরুগুলো মারা যায়।

খামারের মালিক জাহেরুল ইসলাম জানান, খামারে ছোট বড় প্রায় ২০০টি গরু রয়েছে। তার মধ্যে ৫০টি বড় ষাড় গরু বিক্রির উপযোগী ছিল। গত শনিবার সন্ধ্যায় খামারের গরুগুলোকে নেপিয়ার জাতের কাঁচা সবুজ ঘাস খাওয়ানো হয়।

এর পরেই গরুগুলো একে একে অসুস্থ হতে থাকে। এর মধ্যে গত রবিবার ও সোমবার ১৩টি গরু মারা যায়। বুধবার পর্যন্ত খামারে মোট ২৭টি ষাড় গরু মারা গেছে। খবর পেয়ে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
গরুগুলো মারা যাওয়ায় ঈদে গরু বিক্রি করে লাভের স্বপ্ন শেষ হয়ে গেছে বলে জানান খামার মালিক।

তিনি আরো জানান, খামারের ৫০টি বড় ষাড় গরু ঈদে বিক্রি উপযোগী ছিল। এগুলো বিক্রি করে আর্থিক লাভের পাশাপাশি খামারের পরিসর আরো বাড়ানোর স্বপ্ন ছিল তার। কিন্তু তা আর হলো না।

পূর্বধলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এম.এম.এ আউয়াল তালুকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বৃষ্টির সময় কচি নেপিয়ার ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে।

ধারণা করা হচ্ছে ক্ষেত থেকে ঘাস উঠিয়ে সঙ্গে সঙ্গে গরুগুলোকে খাওয়ানোর ফলে নাইট্রেট বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে গরুগুলো মারা যেতে পারে। ঘাসের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পর বিস্তারিত জানা যাবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

Scroll to Top