coxbazar1

কোস্ট গার্ডের স্পিডবোট লক্ষ্য করে আরাকান আর্মির গুলি

কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিন থেকে টেকনাফ ফেরার পথে কোস্ট গার্ডের একটি স্পিডবোট লক্ষ্য করে গুলি ছুঁড়েছে মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। ওই স্পিডবোট উপজেলা সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা ছিলেন।

গত ২৯ মে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে স্থগিত সেন্টমার্টিন কেন্দ্রের ভোটগ্রহণ শেষে বুধবার বিকাল ৫টার দিকে টেকনাফ ফিরছিলেন তারা। এসময় মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মির নিয়ন্ত্রিত নাইক্ষ্যংদিয়া এলাকা থেকে তাদের স্পিডবোট লক্ষ্য করে গুলি ছোড়া হয়।

সেন্টমার্টিন জিনজিরা সরকারী বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ও শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ রেজাউল করিম জানান, সেন্টমার্টিনে সুষ্ঠু ভোটগ্রহণের পর ফলাফল ঘোষণা শেষে বিকাল ৫টার দিকে কোস্ট গার্ডের একটি স্পিডবোট করে আমরা টেকনাফ ফিরছিলাম। এ সময় মিয়ানমারের নাইক্ষ্যংদিয়া নামক এলাকা থেকে আমাদের বোট লক্ষ্য করে গুলি ছোড়া হয়। তখন আমরা খুব ভয়েছিলাম। তবে কোনো অঘটন ছাড়াই নিরাপদে আমরা টেকনাফ পৌঁছাতে পেরেছি।

টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মেহেদী হাসান বলেন, সেন্টমার্টিনে উৎসবমুখর পরিবেশে নির্বাচন শেষ করে টেকনাফ ফেরার পথে মিয়ানমার অভ্যন্তর থেকে গুলি ছোড়ে। এতে বোটে থাকা নির্বাচনি কর্মকর্তারা নিচে শুয়ে পড়েন। এ সময় সহকারী কমিশনার (ভূমি), প্রিসাইডিং কর্মকর্তা, পোলিং অফিসারসহ দায়িত্বপ্রাপ্ত পুলিশের একটি টিমও ছিল।

সেন্টমার্টিনের স্থানীয় বাসিন্দা আবুল কালাম বলেন, বুধবার সেন্টমার্টিনগামী কয়েকটি ট্রলারকেও লক্ষ্য করে মিয়ানমারের ওপার থেকে গুলি ছোড়া হয়েছে। যেখানে বেশ কয়েকজন যাত্রীও ছিলেন। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।
মিয়ানমার সীমন্ত থেকে গুলি বর্ষণের বিষয়টি স্বীকার করে বিজিবি টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দীন আহমেদ বলেন, সেন্টমার্টিনে নির্বাচন শেষে ফেরার পথে নির্বাচনি কর্মকর্তাদের বহনকারী কোস্ট গার্ডের স্পিডবোট লক্ষ্য করে গুলি ছুড়েছে। তবে কারা গুলিবর্ষণ করেছে সেটি জানার চেষ্টা চলছে।

Scroll to Top