বিকেলে মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন ইনু

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দলীয় মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।

আজ শনিবার (১৮ নভেম্বর) বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কার্যালয়ে কর্নেল তাহের মিলনায়তনে তিনি এ কার্যক্রম উদ্বোধন করবেন। এ সময় দলের সাধারণ সম্পাদক শিরীন আখতারসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।

এদিকে নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনের মতোই দ্বাদশ সংসদ নির্বাচনে কিছু নিবন্ধিত দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে। জাসদ এ নির্বাচনে ১৪ দলীয় নির্বাচনী জোটের শরিক দল হিসেবে জোটবদ্ধ নির্বাচন করবে। দলটির দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন শুক্রবার (১৭ নভেম্বর) নির্বাচন কমিশনকে (ইসি) আনুষ্ঠানিকভাবে এক চিঠিতে বিষয়টি জানিয়েছেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে।

দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রয়েছে। জাসদের প্রতীক মশাল। আরপিও’র বিধান অনুযায়ী জোটবদ্ধ হলে আওয়ামী লীগের সম্মতিতে জাসদের প্রার্থীদের কেউ কেউ চাইলে নৌকা প্রতীকও ব্যবহার করতে পারবেন।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি (রোববার) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

Scroll to Top