বৃষ্টি বাড়ায় কমবে তাপমাত্রা

সংগৃহীত ছবি

মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে মঙ্গলবার সারাদেশে আবার বৃষ্টি বাড়ে। আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে যে, গতকালের তুলনায় আজ বুধবার বৃষ্টি আরো বাড়তে পারে, যা আগামী দুই দিনে (বৃহস্পতি ও শুক্রবার) আরো কিছুটা বাড়তে পারে। বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে চলতি মাসের বাকি দিনগুলোতেও। এ সময় দেশের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বৃষ্টিও হতে পারে। বৃষ্টি বাড়ায় কমবে তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চলে সক্রিয় ও অন্যান্য অঞ্চলে মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। গতকাল অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘দেশে বৃষ্টি বাড়ছে। আগামী কিছুদিন উত্তরাঞ্চলের রংপুর ও উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগে বৃষ্টি তুলনামূলক বেশি থাকবে।

এছাড়া চট্টগ্রাম বিভাগে বাড়তে পারে। এই তিন বিভাগেও এ সময় ভারী বৃষ্টি হতে পারে।

অন্যান্য এলাকায় কম বৃষ্টি হবে। এই আবহাওয়াবিদদের মতে বৃষ্টির মাত্রা শুক্র, শনিবার এবং রবিবার, ২৫, ২৬ ও ২৭ আগস্ট বাড়তে পারে।
পাশাপাশি চট্টগ্রাম বিভাগেও বাড়তে পারে। এই তিন বিভাগে এ সময় অতিভারি বৃষ্টিও হতে পারে।

৩০ বা ৩১ আগস্টের আশেপাশে, একটি লঘুচাপ তৈরির সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শের সব বিভাগেই আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ বৃষ্টির সম্ভাবনার। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সন্ধ্যা ৬টা থেকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। এ ছাড়া ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ ছাড়া রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশ কিছু জায়গায় মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

দেশের চারটি বিভাগে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করেছে আবহাওয়া অফিস। সতর্কবার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর কারণে আগামী শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় ভারী (৪৪ থেকে ৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি বা তার বেশি) বৃষ্টি হতে পারে।

সারা দেশে ৪৪টি স্টেশনের মাধ্যমে, আবহাওয়া বিভাগ প্রতিদিন আবহাওয়ার তথ্য সংগ্রহ করে। ৪৪ টি অধিদপ্তর স্টেশনের মধ্যে মাত্র ৩৬ টি সন্ধ্যা ৬টার আগে ২৪ ঘন্টার মধ্যে বৃষ্টির খবর দিয়েছে। গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, মোট ২৩৪ মিলিমিটার। এছাড়া সন্দ্বীপে ৮০ মিলিমিটার ও ফেনীতে ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় মাত্র ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এদিকে, আগামীকাল সকাল ৬টা পর্যন্ত দেশের উত্তরাঞ্চল এবং আশেপাশের উজানে উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।