চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ৪৪ জেলের কারাদণ্ড

চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার হাইমচরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে টাস্কফোর্সের ভ্রাম্যমাণ আদালত পৃথক অভিযানে ৬০ জেলেকে আটক করেছেন।

আটক জেলেদের মধ্যে ৪৪ জনকে কারাদণ্ড, পাঁচজনকে এক হাজার টাকা করে জরিমানা এবং ১১ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবককে এক হাজার টাকা করে জরিমানা করে তাদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে অভিযানে অংশ নেওয়া হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ এতথ্য জানান।

এর আগে ৫ এপ্রিল পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট চাই থোয়াইহলা চৌধুরী।

এক মাস কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন-সাহামীম বেপারি (১৯), ওয়াজ উদ্দিন (১৯), মো. কাশেম (২২) মো. রমিজল ঢালী (৪০), মনির হোসেন (১৮), রহিম মাঝি (২২), সোহেল ফকির (২০), আজিজুল সরদার (৪০), ইয়াসিন (১৮), সাইফুল ইসলাম সরকার (২৭), মোরসালিন মাঝি (২০), মো. নবীর (১৮), জাকির হোসেন (২২), ফয়সাল (১৯), মাসুদ শেখ (১৯), জিয়াউর রহমান (৩০), মহিউদ্দিন (১৯), জয়নাল খাঁ (৪৮), আব্দুল কাদির (২৬), কবির (১৮), শাহাদাত (১৮), আলামিন (১৮), মো. নজরুল (১৮), মো. মামুন মিজি (২০), আব্দুর রহমান সরকার (২০), শুকুর আলী মিজি (৩৮), ইয়াসিন সিকদার (২৪), মো. আবু বক্কর (৩২) রফিকুল ইসলাম (২৫), জহির গাজী (২৩)।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ বলেন, গত ২৪ ঘণ্টার অভিযানে অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা অবস্থায় হাতেনাতে নৌ পুলিশ আল-আমিন (২৮), বাদশা সরদার (২১), নাছির হাওলাদার (৩২), মনির হোসেন (২৬), মিলন সরদার (২৫) নামে পাঁচ জেলেকে আটক করে। তাদের প্রত্যেককে এক হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও ইউএনও চাই থোয়াইহলা চৌধুরীর নেতৃত্বে উপজেলা টাস্কফোর্সের অভিযানে ৪০ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ২৯ জনকে এক মাস করে এবং একজনকে তিন মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আর বাকি ১১জনকে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। তবে তাদের অভিভাবকদের এক হাজার টাকা করে জরিমানা করে সতর্ক করে দেন ভ্রাম্যমাণ আদালত।

তিনি আরও বলেন, বুধবার (৫ এপ্রিল) বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক ও শাহরাস্তি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তার মোহাম্মদ ফারুক আহম্মেদের নেতৃত্বে পৃথক আরেক অভিযানে ১৫জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাবককে চার হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। বাকি ১৪ জনকে এক মাস করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক।

কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন-মো. শাহাদাত (২৫), মো. নাছির (২৪), মো. মনির হোসেন (২৫), মো. দেলোয়ার (২৮), মো. আশ্বাদ (৩২), মো. শফিকুল ইসলাম (৩৮), মো. মিজান (৩৫), মো. হানফি (১৯), মো. ইয়াছিন (২৮), নুর আলম গাজী (২০), শাহিদ খাঁন (২২), ইব্রাহীম খাঁন (২২), মো. আবদুর রহমান (২১) ও জিল্লুর রহমান (২০)।

অভিযানে জব্দ ১০০ কেজি জাটকা গরিবদের মধ্যে বিতরণ করা হয়। এসময় ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট ও একটি নৌকা জব্দ করা হয়েছে।

এসব অভিযানে কোস্টগার্ড হাইমচর কন্টিনজেন্ট কমান্ডার মোহাম্মদ নাসির উদ্দিন, নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা উপস্থিত ছিলেন।