weight

ওজন মাপার সঠিক নিয়ম জানেন কি? বিশেষজ্ঞরা যা বলছেন

আমরা প্রায় সময় ওজন মাপি। সুস্থ থাকার জন্য সঠিক ওজন বজায় রাখা খুব জরুরি। ওজনের উপর নজর রাখতে পারেন স্বাস্থ্যকর জীবনযাত্রার যাত্রায় নিজেকে অনুপ্রাণিত করার জন্য। তবে তবে ওজন মাপার আগে কিছু বিষয় জানা থাকা দরকার। মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব সাইট হেলথলাইনে বিশেষজ্ঞরা সে বিষয়গুলো তুলে ধরেছেন। তারা কিছু পরামর্শ দিয়েছে যেগুলো হলো:

১.ওজন মাপার সঠিক সময় জানেন কি? ওজন মাপার সঠিক সময় সকালে ঘুম থেকে ওঠার পর। ঘুম থেকে উঠে টয়লেটে যাওয়ার পরে কিন্তু কিছু খাওয়া বা পান করার আগে ওজন মাপুন।

২.সপ্তাহে একদিন ওজন মাপুন। সপ্তাহে একবারের বেশি ওজন না মাপাই ভালো। কারণ প্রতিদিনের পানির ওঠানামার সাথে শরীরের ওজন পরিবর্তিত হতে পারে। সপ্তাহে একদিন ওজন মাপলে সঠিক ওজন পাবেন তাই।

৩.সঠিক ওজন জানতে আপনাকে ভেরিয়েবলগুলোকে সর্বনিম্ন রাখতে হবে। অর্থাৎ সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে নিজেকে। যেমন একই পোশাক পরা এবং একই সময়ে ওজন নেওয়া।

৪.আপনি যদি বেশি ব্যায়াম শুরু করেন, তাহলে আপনার ওজন বাড়তে পারে। কারণ এতে বেশি গঠিত হয়।

৫.সপ্তাহে একবার ওজন মাপার পাশাপাশি আপনার অগ্রগতি ট্র্যাক করতে হবে। এজন্য ফোনে অ্যাপের সাথে সংযোগ করে নিতে পারেন। শুধুমাত্র স্কেল এবং অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার ওজন কমানোর অগ্রগতি ট্র্যাক করবে না, কিন্তু স্মার্ট স্কেলগুলো ওজন ছাড়া অন্য জিনিসগুলোও পরিমাপ করবে। যেমন শরীরের চর্বি শতাংশ এবং পেশি ভর। এগুলো সামগ্রিকভাবে স্বাস্থ্যের একটি ভালো ওভারভিউ দিতে পারে।

Scroll to Top