দাঁত তুললে কি চোখের সমস্যা হয়?

দাঁত তুললে চোখের ক্ষতি হবে কিনা? এমন প্রশ্নের উত্তর খুঁজে বেড়ায় অনেকেই। এটি একেবারেই অমূলক ও ভ্রান্ত একটি ধারণা। দাঁত তুলে ফেললে চোখের ক্ষতি হয় না। এমনকি চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ারও কোনো ঝুঁকি থাকে না।

এ ক্ষেত্রে রোগীদের কাছে পালপাইটিস (Pulpits) নামক দাঁতের রোগটিই মূলত ভীতির কারণ হয়ে থাকে। কেননা এই রোগের ব্যথা অতি দ্রুত যে পাশের দাঁতে ব্যথা, সে পাশের চোখের দিকে ছড়িয়ে পড়ে। আর এতেই অধিকাংশ রোগী মনে করেন দাঁতের সঙ্গে চোখের সম্পর্ক আছে। দাঁত তুললে চোখের সমস্যা হতে পারে। এ ছাড়াও উপরের দাঁতের শিকড়গুলো (Roots) চোখের কাছাকাছি অবস্থান, তাই এটিও রোগীদের দুর্ভাবনার অন্যতম একটি কারণ।

দাঁত তুললে চোখের ক্ষতি হয়, এটি প্রচলিত ভুল ধারণা। কেননা দাঁত ও চোখ দুটি আলাদা আলাদা স্নায়ুতন্ত্রের সঙ্গে জড়িত। এদের স্নায়ুপ্রবাহ এবং রক্তপ্রবাহ দুটিই স্বতন্ত্র। চোখের স্নায়ুপ্রবাহ হচ্ছে অপথালমিক ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ এবং নিচের দিকে হচ্ছে ম্যাক্সিলারি ডিভিশন অব ট্রাইজেমিনাল নার্ভ। আর রক্ত প্রবাহিত হয় অপথালমিক ও ল্যাক্রিমাল আর্টারি দিয়ে। অন্যদিকে উপরের পাটির দাঁতে স্নায়ুপ্রবাহ দেয় অ্যান্টিরিয়র, পোস্টিরিয়র এবং মিডল সুপিরিয়র নার্ভ। নিচের পাটিতে দেয় ইনফিরিয়র অ্যালভিওলার নার্ভ, যা ম্যান্ডিবুলার নার্ভের একটি শাখা।

সুতরাং দেখা যাচ্ছে যে, দাঁত ও চোখ দুটি ভিন্ন ভিন্ন গঠনে সজ্জিত। দাঁতের নার্ভ ও চোখের নার্ভ সম্পূর্ণ আলাদা। যার একটির সঙ্গে অপরটির কোনো সম্পর্ক নেই।

Scroll to Top