খাবার বেশি খেয়ে অস্বস্তিতে ভুগলে যা করণীয়

অনেকেই আছেন, যারা পছন্দের খাবার সামনে দেখলে জিব আর সামলিয়ে নিতে পারেন না। তারা বেশি খাবার খেয়ে হরহামেশাই অস্বস্তিতে ভোগেন। ঈদের দিনে রকমারি আর সুস্বাদু রান্নার কারণে প্রায় কমবেশি সব পরিবারেই এখন এই একটি সমস্যা দেখা দিতে পারে। তাই এমন সমস্যার তাৎক্ষণিক সমাধান কী করবেন তা নিয়েই আজকের আলোচনা।

খাবার যদি বেশি খেয়েই ফেলেন, তখন যে কাজটি করবেন তা হলো আর খাবার না খাওয়া।

এই সময় খাবার দ্রুত হজমের জন্য মিষ্টি দই খেতে পারেন। তবে দই ছাড়া আর কিছু খাবেন না। খাবারের মেন্যুতে যদি বোরহানি থাকে তবে আগে খেয়ে নেবেন।

বেশি খাওয়ার ফলে এই সময় ফ্যানের বাতাসে বা প্রাকৃতিক বাতাসের সংস্পর্শে থাকতে চেষ্টা করুন। এতে অনেকটাই আরাম মিলবে। পাঁচ মিনিট এভাবে বাতাসে থাকার পর ধীরগতিতে হাঁটতে থাকুন। এতে আপনার পাচনক্রিয়া দ্রুত কাজ করবে।

যদি বেশি খাওয়ার ফলে অস্বস্তির সঙ্গে অ্যাসিডিটি বা পেটে গ্যাসের সমস্যায় ভোগেন, তবে খাওয়ার আধঘণ্টা পর একটি গ্যাসের ট্যাবলেট খেয়ে নিতে পারেন।

এতে পরিস্থিতি সামাল দেয়া হয়ে গেলে ভাববেন না আপনার কাজ শেষ। সকালে খালি পেটে এক গ্লাস চিনি ছাড়া ইসবগুল খেয়ে নিন। এতে পেটের সব সমস্যা যেমন দূর হবে, তেমনি মেটাবলিজম সিস্টেমও বুস্টআপ হবে। তবে সবসময় চেষ্টা করুন বেশি খাবার না খেতে। কেননা, বেশি খাবার খেলে অনেক ক্ষেত্রে আপনার শুধু অস্বস্তিই কাজ করবে না, বমিভাবও চলে আসবে। কখনো-বা তা হতে পারে হার্ট অ্যাটাকের কারণ।