শিশুর খাবারের প্রতি দ্রুত আগ্রহ বাড়াবে যে ৮টি রেসিপি

এমনিতেই বেশিরভাগ শিশু খেতে চায় না। তার ওপর মিষ্টি স্বাদের খাবার খেতে পছন্দ করলেও, অনেক শিশু কিন্তু তা করে না। শিশুদের জন্য এই বিশেষ রেসিপিগুলো বানিয়ে দেখুন খাবারের প্রতি আগ্রহ বাড়বে নিশ্চিত। চলুন দেখে নেয়া যাক রেসিপিগুলো—

আপেল,গাজর, কুমড়ো ও মিষ্টি আলুর ভর্তা

যা যা লাগবে

অর্ধেক আপেল
একটা গাজর
আধ কাপ কুচোনো কুমড়ো
আধখানা মিষ্টি আলু
১ চা-চামচ এলাচ গুঁড়ো

যেভাবে বানাবেন

সব্জির খোসা ছাড়িয়ে একটি বাটিতে নিয়ে প্রেসার কুকারে রেখে ৩-৪ টি সিটি পড়ার অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে গেলে চামচে করে ভর্তার মতো মেখে নিন এবং প্রয়োজন মতো এলাচ গুঁড়ো মেশান। যদি পাতলা করতে চান, তাহলে অল্প বুকের দুধ বা বাচ্চা যে দুধ খায় সেটা একটু মিশিয়ে নিন।

আপেল সস

যা যা লাগবে

২টি আপেল

আধ কাপ পানি

এক চা- চামচ চিনি

যেভাবে বানাবেন

আপেলগুলো ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে পাত্রে রাখুন। আধা কাপ মতো পানি দিয়ে মিডিয়াম আঁচে কিছুক্ষণ এই মিশ্রণটা ফুটতে দিন। এলাচ বা জায়ফল দিতে পারেন, যদি বাচ্চা স্বাদ পছন্দ করে। নরম না হওয়া পর্যন্ত রান্না করুন এবং তারপর পেস্টের মতো বানিয়ে নিন।

 

সুজি ক্ষীর

যা যা লাগবে

আধ কাপ সুজি

দুই কাপ পানি

আধ চা- চামচ এলাচ/ জায়ফল গুঁড়ো

শুকনো ফলের পাউডার

যেভাবে বানাবেন

প্রথমে তাওয়াতে সুজিটা রোস্ট করে নিন। অন্য একটা পাত্রে ২ কাপ পানি ফোটাতে শুরু করুন। পানি ফুটে গেলে তাতে সুজিটা দিয়ে দিন। যাতে দলা পাকিয়ে না যায়, তার জন্য ক্রমাগত মিশ্রণটা নাড়তে থাকুন। পানি কমে এলে সামান্য ঘি মিশিয়ে দিন। ঘি ভালোভাবে মিশে গেলে, এলাচ, জায়ফল বা ড্রাই ফ্রুটস পাউডার মিশিয়ে দিন।

গাজর/ বিটের স্যুপ

যা যা লাগবে

বিট (১/২)

গাজর (১/২)

ঘি ( ১ চা- চামচ)

যেভাবে বানাবেন

গাজর ও বিট ভালো করে ধুয়ে নিয়ে প্রেসার কুকারে রান্না করুন। সেদ্ধ হয়ে গেলে ভালো করে মিশিয়ে নিন। ঘি এবং বিট লবণ দিতে পারেন।

 

ওটস

যা যা লাগবে

১/২ কাপ ওটস থেঁতো করা

১/২ কাপ তাজা টমেটোর রস

১ চা- চামচ ঘি

১/২ কাপ পানি

যেভাবে বানাবেন

সামান্য পানেতে ওটস ২ মিনিট রেখে গলিয়ে নিন। এবার প্রেসার কুকারে ওটস, টম্যাটোর রস, ঘি আর পানি দিয়ে ২টি সিটি পড়া পর্যন্ত রাখুন।

 

বিটের হালুয়া

যা যা লাগবে

১ টি বিট

১ চা- চামচ ঘি

১ চা- চামচ শুকনো ফলের পাউডার

১ চা- চামচ এলাচ পাউডার

১ কাপ পানি

ঘরে বানানো খেজুরের রস এক চা- চামচ।

যেভাবে বানাবেন

বিট কুচিয়ে কেটে, থেঁতো করে ভর্তার মতো করে নিন। এবার একটা পাত্রে ঘি, শুকনো ফলের পাউডার আর এলাচ পাউডার দিয়ে নাড়তে থাকুন। ৫ মিনিট পরে বিটটা দিয়ে দিন এবং ১০ মিনিট রান্না করুন। বিটের কাঁচা গন্ধ চলে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার হালুয়াতে খেজুরের রসটা মিশিয়ে নিন।

 

কলার প্যানকেক

যা যা লাগবে

১টি পাকা কলা

১টি ডিম

১ চা- চামচ মাখন

যেভাবে বানাবেন

একটা বাটিতে কলা ভালো করে চটকে মেখে নিন। আলাদা একটা বাটিতে ডিম ফেটিয়ে নিয়ে এর সাথে কলাটা মিশিয়ে নিন। প্যানে বাটার দিয়ে দিন এবং প্যান গরম হয়ে গেলে ধোসার আকারে ডিম আর কলার মিশ্রণ দিয়ে দিন। বাদামী হয়ে এলে, গ্যাস বন্ধ করে দিন।

 

কলার কুকিজ

যা যা লাগবে

২টি পাকা কলা

১ টেবিল চামচ আপেল সস

১ টেবিল চামচ শুকনো ফলের পাউডার

১ চা- চামচ দারুচিনি পাউডার

যেভাবে বানাবেন

১৮০ তাপমাত্রায় আগে কিছুক্ষণ ওভেন গরম করে নিন। একটা পাত্রে কলা, আপেল সস, শুকনো ফলের পাউডার, দারচিনি পাউডার নিয়ে ভালো করে মেখে নিন। এবার ছোট ছোট বল বানিয়ে কুকিজের আকারে চ্যাপ্টা করে নিন। ওভেনের পাত্রে মাখন লাগিয়ে কুকিজ গুলো দিয়ে ২০ মিনিট বেক করুন। এয়ারটাইট কৌটোতে রেখে দিন।

আপেল মাফিন

যা যা লাগবে

১টি পাকা কলা

১টি আপেল

আধ কাপ দুধ

১/৩ কাপ আপেল ভর্তা

১ চা-চামচ দারুচিনি পাউডার

১ টেবিল চামচ বাদাম গুঁড়ো

১ টেবিল চামচ তেল

২টি ফেটানো ডিম

যেভাবে বানাবেন

একটি পাত্রে চটকানো কলা, আপেল কুচোনো, দারচিনি পাউডার ও বাদাম পাউডার ভালো করে মিশিয়ে নিন। অন্য পাত্রে দুধ, নারকেল তেল ও ডিম নিয়ে মিশিয়ে নিন। এবার দুটো মিশ্রণই ভালো করে মিশিয়ে নিন এবং মাফিন ট্রে-তে সাজিয়ে দিন। আগে থেকে গরম করে রাখা ওভেনে ট্রে দিয়ে ৩৫ মিনিট মতো হতে দিন।

রুটিন বদলে এই খাবারগুলো বাচ্চাকে খাওয়ালে প্রতিদিন একরকম খাবার খাওয়ার জন্য অরুচি আসবে না। বাচ্চা খেতেও চাইবে।