যে উপায়ে ঘরের উৎকট দুর্গন্ধ দুর করা হয়

প্রতিটি মানুষের ঘর হচ্ছে তার শান্তির জায়গা। ঘরের শান্তি নষ্ট হলে এর চেয়ে বিপাকের আর কিছু নাই। অফিসের কাজে সারাদিনের ব্যস্ত সময় পার করে নিজের শান্তি সুখের বাসায় এসে যদি দেখেন উৎকট দুর্গন্ধে ঘর ভরে আছে। তাহলে কেমন লাগবে? বেশ কিছু ঘরোয়া উপায়ে দুর্গন্ধের এ সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব।

১. রান্নাঘরে রাখা ময়লার ঝুড়ি থেকেও ভীষণ বাজে গন্ধ হতে পারে। রোজকার ময়লা যে ঝুড়িতে রাখবেন, প্রতিদিন তা ধুয়ে রাখুন। কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের একটি মিশ্রণ দিয়ে এটাকে ধুয়ে ফেলুন, দুর্গন্ধ চলে যাবে। ময়লার ঝুড়িতে দুর্গন্ধ হয়েছে, অথচ এখনই তা খালি করতে পারছেন না, এমন অবস্থা হলে এর ওপরে কিছু কফিগুঁড়া ছড়িয়ে দিন, গন্ধ কমে যাবে।

২. ময়লা ফেলার জন্য দুটি ঝুড়ি রাখুন। ভেজা জিনিস একটিতে আর শুকনা জিনিস অন্য প্লাস্টিকে ফেলুন। এতে ঘরে দুর্গন্ধ অনেক কম হবে।

৩. দারুচিনির গন্ধ এত ভালো যে তা যেকো নো বাজে গন্ধকে নিমেষে দূর করে দিতে পারে। তাই দারুচিনি পানিতে ৫ মিনিট ফুটিয়ে নিন। ঘরে যদি কোনো দুর্গন্ধ হয়, তাহলে এই পদ্ধতি অবলম্বন করতে হবে। এর থেকে বেরোনো বাষ্প ঘরে সুগন্ধ ছড়িয়ে দেবে।

৪. যতই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন না কেন, বাথরুমে দুর্গন্ধ হতেই পারে। এই দুর্গন্ধ দূর করতে একটি কৌটায় বেকিং সোডা নিয়ে তাতে নিজের পছন্দের কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। এবার এই কৌটাটি বাথরুমে রেখে দিলে সব দুর্গন্ধ শুষে নেবে। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন, পাঁচ মিনিট ওভাবেই থাকতে দিন। এরপর ফ্লাশ করে দিন।

৫. রান্নাঘরের সিঙ্কে কখনোই তরিতরকারির খোসা, বিশেষ করে আলু বা পেঁয়াজের খোসা ফেলবেন না। এগুলো ভীষণ দুর্গন্ধ তৈরি করে।

৬. রান্নার গন্ধ দূর করতে, রান্নাঘরের জানলা সব সময় খুলে রাখবেন। একজস্ট ফ্যান বা রান্নার চিমনি শুধু রান্নার সময়ই নয়, রান্নার পরও কিছুক্ষণ চালিয়ে রাখুন। রান্নাঘরের জিনিসপত্র, স্ল্যাব মোছার কাপড় বা যেকোনো রান্নার কাজে ব্যবহার করা কাপড় সব সময় শুকিয়ে রাখবেন। এগুলো থেকেও অনেক সময় দুর্গন্ধ ছড়ায়। পারলে সপ্তাহে তিনবার এগুলো গরম পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন।