মৌসুমি ফল বরই খাওয়ার যত উপকারিতা

বরই আমাদের খুব পরিচিত একটি ফল। অনেকেই টক স্বাদ যুক্ত এ ফল খেতে পছন্দ করে। শীতকালের শেষ দিকে বরই পাওয়া যায়। সহজলভ্য দেশীয় এ ফলের আছে অনেক গুণ। যা আমাদের শরীরের নানা উপকার করে।

বরই খাওয়ার কতগুলি উপকারিতা:

১. বরই এ আছে এন্টি অক্সিডেন্ট। যার উপস্থিতে অক্সিজেন অন্য কোন উপাদানের সাথে বিক্রিয়া করে দেহকোষের ক্ষতিসাধন করতে পারে না।

২. বরই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মৌসুমি অসুখ যেমনঃ জ্বর, সর্দি, কাশি থেকেও দেহকে সুরক্ষা প্রদান করে। এছাড়া এতে থাকা ভিটামিন সি সংক্রামক রোগ এবং বিভিন্ন ঘা হওয়া থেকে শরীরকে রক্ষা করে।

৩. বরই হার্টকে ভালো রাখে। কারন এতে রয়েছে পলিফেনোলস যা কার্ডিও ভাস্কুলার ঝুঁকি এড়াতে সাহায্য করে। বরই রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে এতে হার্ট সচল থাকে।

৪. বরইয়ে ক্লোরোজেনিক এসিড থাকে। এই এসিড রক্তের শর্করা এর ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এবং ক্ষুধা নিয়ন্ত্রন করে। আর এতে থাকা ফাইবার উপাদান রক্তের সুগার বাড়তে দেয় না এবং নিয়ন্ত্রনে রাখে।

৫. বরইয়ে ফাইটোকেমিকেল থাকার দরুন শরীর এর প্রদাহ কমে যায়। এর ফলে হৃদ রোগের ঝুকি কমে যায়।

৬. বরইয়ে রয়েছে ক্যান্সার কোষ, টিউমার কোষ এবং লিউকোমিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা। এটিকে এন্টি-ক্যান্সার ফল বলা হয়।

৭. বরই রক্তকে বিশুদ্ধ করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমিয়ে এবং রক্ত থেকে দূষিত পদার্থ পরিশোধিত করে রক্তকে বিশুদ্ধ করে। এটি ডায়ারিয়া, রক্তশূন্যতা, স্থুলতা ইত্যাদি থেকে শরীরকে রক্ষা করে।

৮. বরই যকৃতের নানান ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। যকৃতকে পরিশুদ্ধ রাখে, এবং এর কর্মক্ষমতা বৃদ্ধি করে। বরই খাবার হজম করতে সাহায্য করে। বরইয়ে খাবার পরিপাকে সহায়ক এনজাইমের উপস্থিতি রয়েছে।