জানেন জিন্সের প্যান্টে থাকা ছোট্ট পকেটের কাজ কি?

সবার কাছেই জিন্স খুব জনপ্রিয় পোশাক। এমন মানুষ কমই আছেন যিনি জিন্স পরতে ভালোবাসেন না। স্কিন ফিট থেকে শুরু করে নন-স্কিনি সবই কিনতে পারবেন বাজারে। ক্যাজুয়াল পোষাক হিসেবে জিন্স সবার পছন্দের, বলতে গেলে সবাই প্রতিদিনই পরছে।

এর বাইরে নন আপনিও। জিন্সে একটা বিষয় খেয়াল করেছেন? জিন্সে চারটি বড় পকেট থাকলেও একটি অতিরিক্ত ছোট পকেট থাকে। এই ছোট পকেটের কাজ কি জানেন? না জেনে থাকলে চলুন জেনে নেই।

ডেনিম প্যান্ট তারকা থেকে সাধারণ মানুষ-সবার আছে। কিছু আধুনিক ডিজাইনের প্যান্টে হয়তো সব পকেট থাকে না। কিন্তু আগের ডিজাইনের জিন্সে সব সময়ই ডান দিকের পকেটের উপরে এই ছোট্ট পকেটটি দেওয়া হয়। আধুনিক যুগের জিন্সেও থাকে। এখন যদিও এই পকেটের কোনো ব্যবহার নেই। কারণ এই পকেট প্রায় বলুপ্তির দিকেই। কিন্তু এক সময় এই পকেটের ব্যবহার ছিল।

বর্তমান প্রজন্মের কেউ এই পকেটের ব্যবহার বুঝতে পারবেন না। কারণ আমরা এখন মোবাইলেই সময় দেখে ফেলি। আর যাদের হাতে ঘড়ি আছে, তারা ঘড়িতে সময় দেখে নেন। কিন্তু এক সময় পকেট ঘড়ি ব্যবহার করতেন সবাই। পকেট ঘড়িতে সময় দেখার রীতিও ছিল। অনেকেই এই ঘড়ি কোটের পকেটে রাখতেন। ঘড়ি রাখার জন্য কোটের গায়ে বিশেষ পকেটের ব্যবস্থা করা হতো। যারা কোট পরতেন না তাদের ঘড়ি রাখা নিয়ে চিন্তা ছিল। তাদের সঙ্গেই জড়িয়ে আছে জিন্সের এই ছোট্ট পকেটের ইতিহাস।

লিভাইসের জিন্সে প্রথম এই পকেট ব্যবহার করা হয় ১৮৯০ সালে। এখন কেউ ওই ধরনের পকেট ঘড়ি ব্যবহার করেন না কিন্তু জিন্সে এখনও এই পকেট দেওয়া হয়। এখন থাকলেও কেউ হয়তো মনেও রাখেন না এই পকেটের কথা তবে, এই ছোট পকেট এক সময় কাজে লাগত পকেট ওয়াচ রাখার জন্য। পুরুষরা সেই সময়ে ছোট ছোট পকেট ঘড়ি ব্যবহার করতেন। জিন্সের এই ছোট পকেট নিয়ে মোট পকেট সংখ্যা পাঁচ।

সংবাদ সূত্রঃ এই সময়