রাঁধুনি যেন খাবার থেকে বঞ্চিত না হয়

রান্না করা যেই মহিলার পেশা, তাকে রাঁধুনি বা পাচিকা বলে। শেফ শব্দের অর্থ প্রধান পাচক। রাঁধুনি, পাচক, পাচিকা বা বাবুর্চি রান্না করতে খাবারে বিভিন্ন উপকরণ ব্যবহার করেন। বিভিন্ন তৈজসপত্র ব্যবহার করে বিভিন্ন পদ্ধতিতে খাবার রান্না করে থাকেন। রান্নার মাধ্যমে খাবারের স্বাদ, রং, গন্ধ তাঁর নাকে লাগে।

যেহেতু ওই খাবারের পেছনে শ্রম থাকে, তার সুগন্ধ তাঁর পেটে গেছে এবং হয়তো বা তার মন ওই খাবারের প্রতি আকৃষ্ট হয়েছে। এই জন্য রাসুল (সা.)-এর নির্দেশ হলো, তাকে বসিয়ে একসঙ্গে খাবার খাওয়া। আর তাকে বসানো যদি সম্ভব না হয় বা সে বসতে না চায়, তাহলে সেই খাবার থেকে কিছু অংশ হলেও তাকে তুলে দেবে। অর্থাৎ তার জন্য খাবারের অংশবিশেষ রাখবে। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, তোমাদের কারো সেবক তার জন্য খাবার এনে উপস্থিত হলে সে যেন তাকে নিজের সঙ্গে বসায় এবং নিজের সঙ্গে খাওয়ায়। সে যদি তাকে নিজের সঙ্গে বসাতে না চায়, তাহলে খাবার থেকে যেন তাকে দেয়। (ইবনে মাজাহ, হাদিস : ৩২৮৯)

অন্য হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, তোমাদের কারো খাদিম যখন তার খাবার নিয়ে আসে, তখন তাকে যদি সঙ্গে না বসায়, তাহলে সে যেন তাকে এক লুকমা বা দুই লুকমা খাবার দেয়। অর্থাৎ খাবারে তাকে অংশীদার করে। কেননা সে তার গরম ও কষ্ট সহ্য করেছে। (বুখারি, হাদিস : ৫৪৬০)