পলাতক ভিপি নুরের বিরুদ্ধে চার্জশিট ট্রাইব্যুনাল আমলে নেয়নি

রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় পলাতক থাকা ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে দেওয়া চার্জশিট আমলে না নিয়ে ট্রাইব্যুনাল খারিজ করে দিয়েছেন। আজ বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম জুলফিকার হায়াত। বিষয়টি জানিয়েছেন সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী শামীম আল আমিন।

শামীম আল আমিন বলেন, আজ এ মামলার চার্জশিট আমলে গ্রহণের জন্য দিন ধার্য ছিল। তবে চার্জশিটে প্রয়োজনীয় উপাদান না থাকায় আদালত মামলাটি খারিজ করে দেন।

এর আগে ফেসবুক লাইভে এসে বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের নিয়ে বিরূপ মন্তব্য করেন ভিপি নুর। এ ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে ২০২১ সালের ১৯ এপ্রিল কণ্ঠশিল্পী ইলিয়াস হোসেন বাদী রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এ মামলার তদন্ত শেষে গত ৩১ জানুয়ারি নুরকে পলাতক দেখিয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের পরিদর্শক মুহাম্মদ সাইফুল ইসলাম আদালতে চার্জশিট দাখিল করেন।

মামলার চার্জশিটে বলা হয়েছে, আসামি নুরুল হক নুর ২০২১ সালের ১৪ এপ্রিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে আসেন। আওয়ামী লীগের নেতাকর্মীকে উদ্দেশ করে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর, উসকানিমূলক বক্তব্য প্রদান করেন। যার মাধ্যমে ধর্মীয় মূল্যবোধ ও অনুভূতিতে আঘাত করে। তিনি দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা অবনতি, বিভিন্ন সম্প্রদায় ও শ্রেণির মধ্যে শত্রুতা বিদ্বেষ ও ঘৃণা সৃষ্টি করা, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করাসহ অস্থিরতা ও বিশৃঙ্খলার সৃষ্টির চেষ্টা করেন। নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ধারায় অপরাধ প্রাথমিকভাবে সত্য বলে প্রতীয়মান হয়েছে। তবে ৩৫ ধারায় অপরাধ প্রমাণিত হয়নি। আসামি নুরুল হক নুর পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।