বিএনপিপন্থী আইনজীবীদের বিরুদ্ধে ব্যালট চুরির অভিযোগে মামলা

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ব্যালট পেপার চুরি ও ছিঁড়ে ফেলার অভিযোগে মামলা হয়েছে। শাহবাগ থানায় মামলার প্রধান আসামি করা হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকনকে।

আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) এসব তথ্য নিশ্চিত রমনা বিভাগের সহকারী উপকমিশনার আরিফুল ইসলাম করেছেন। বুধবার (১৫ মার্চ) সিনিয়র আইনজীবী ও সমিতির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আইনজীবী মো. মনিরুজ্জামান বাদী হয়ে এ মামলা করেন।

মামলার অপর আসামিরা হলেন- রুহুল কুদ্দুস কাজল, কামরুল হাসান সজল, মাহফুজ-বিন-ইউসুফ, মাহবুবুর রহমান খান, মাহদিন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মো. মনজুরুল আলম সুজন, কামরুল ইসলাম, মোক্তার কবির খান, আশরাফ-উজ-জামান খান, নূরে আলম সিদ্দিকী সোহাগ। এ ছাড়া অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে আরও ১০০ আইনজীবীকে।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা কনফারেন্স রুমে জোর করে বেআইনিভাবে প্রবেশ করে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। তারা রুমের মধ্যে থাকা ব্যালট পেপার ও নির্বাচনসংক্রান্ত অন্যান্য দ্রব্য টেনে হিঁচড়ে রুমের বাইরে বারান্দায় ফেলে দেন। এসময় তারা কিছু ব্যালট পেপার চুরি করে নিয়ে যান। আসামিরা সাব-কমিটির (নির্বাচনসংক্রান্ত) সদস্য মৌসুমি বেগম এবং কনফারেন্স রুমের বাইরে থাকা শুভ্র বোস ও গোলাম সারোয়ারসহ অন্য আইনজীবীদের আহত করেন।

তাদের চিৎকারে সমিতির দ্বিতীয় তলায় থাকা সাধারণ আইনজীবী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি টের পেয়ে আসামিরা প্রাণনাশের হুমকি দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। সমিতির তৃতীয় তলার বারান্দায় ছিন্নভিন্ন থাকা অনেক ব্যালট পেপার এবং নির্বাচনসংক্রান্ত আনুষঙ্গিক ক্ষতিগ্রস্ত দ্রব্যাদি দেখা গেছে, যার ক্ষতির পরিমাণ ৪ লাখ টাকা। সমিতির সিসি ক্যামেরার ফুটেজে ঘটনার বিষয়ে সবকিছু ধারণ করা আছে।

বাদী এজাহারে আরও উল্লেখ করেন, আশঙ্কা করছি আগামীকাল থেকে নির্বাচন তারা সুষ্ঠুভাবে সম্পন্ন হতে দেবেন না। এটা বাংলাদেশের সুষ্ঠু গণতান্ত্রিক ব্যবস্থা নস্যাৎ করার অপচেষ্টা।

উল্লেখ্য, এদিকে বুধবার বেলা ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের হট্টগোল হয়। এ সময় পেশাগত দায়িত্ব পালনকালে পুলিশি হামলায় আইনজীবী-সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।