সনদ না থাকায় ব্যারিস্টার পারভেজকে বহিষ্কার

ব্যারিস্টার না হয়েও নিজেকে ব্যারিস্টার ও সুপ্রিম কোর্টের আইনজীবী দাবি করে বিভিন্ন টক-শোতে অংশগ্রহণকারী পারভেজ আহমেদের বিরুদ্ধে পেশাগত অসদাচরণ প্রমাণ পাওয়ায় তাকে আইন পেশা থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

সোমবার আইনজীবীদের সনদ দানকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের ট্রাইব্যুনালের বেঞ্চ অফিসার কামনাশীষ রায় এ তথ্য জানান। এর আগে বাংলাদেশ বার কাউন্সিল তাদের এক বিজ্ঞপ্তির মাধ্যমে আইনজীবী পারভেজের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন।

কামনাশীষ রায় বলেন, পারভেজ নিন্ম আদালতের আইনজীবী ছিলেন। কিন্তু তার হাইকোর্টের আইনজীবীর সনদ নেই। অসদাচরণের কারণে এর আগেও তাকে আইন পেশা থেকে ১০ বছরের জন্য বহিষ্কার করা হয়।

তিনি আরও জানান, অসত্য পরিচয় দিয়ে টক-শোতে অংশ নেওয়া ঢাকা আইনজীবী সমিতির সদস্য পারভেজ আহমেদের বিরুদ্ধে পেশাগত অসদাচরণ প্রমাণিত হওয়ায় তাকে আইন পেশা থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

বার কাউন্সিল থেকে জানানো হয়, এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম সারোয়ার হোসেন তার বিরুদ্ধে অভিযোগ করেন। ওই অভিযোগের শুনানি শেষে আজ বার কাউন্সিল ট্রাইব্যুনাল এই রায় দেন।

অভিযোগে বলা হয়, ব্যারিস্টার বা সুপ্রিম কোর্টের আইনজীবী না হওয়া সত্ত্বেও নিজেকে ব্যারিস্টার এবং সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে মিথ্যা পরিচয় দিয়ে দেশের বিভিন্ন টিভি চ্যানেলে টক-শোতে অংশ নিয়ে জনসাধারণকে প্রতারিত করছেন। ৭১ টিভি, ইটিভি, জিটিভি, আরটিভি এবং দ্বীপ্ত টিভির টক-শোতে অংশ নেন তিনি। ভুয়া পরিচয়ে টক-শোতে অংশ নিয়ে অসদাচরণ করেছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এসব অভিযোগ প্রমাণ হওয়ায় অসদাচরণের দায়ে বার কাউন্সিলের ১ নং ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো. ইয়াহিয়া, সদস্য মো. পারভেজ আলম খান ও শেখ আখতারুল ইসলাম এবং ঢাকা আইনজীবী সমিতির সদস্য পারভেজ আহমেদকে ২১ অক্টোবর আইন পেশা থেকে স্থায়ীভাবে অপসারণের আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ২৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম