সৈনিক পদে বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

বাংলাদেশ সেনাবাহিনী প্রকাশ করেছে নিয়োগ বিজ্ঞপ্তি। সেনাবাহিনীতে সৈনিক পদে সাধারণ ট্রেড (জিডি) ও কারিগরি ট্রেডে লোকবল নেবে। নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। দেশের ৬৪ জেলা থেকে আগ্রহীরা আবেদন করতে পারবেন। আবেদন শুরু হবে ১০ ডিসেম্বর, শেষ হবে আগামী ৩১ জানুয়ারি।

আবেদনের যোগ্যতা

সাধারণ ট্রেডে (জিডি) আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ২০২৪ সালের ৩ মার্চ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হওয়া যাবে না।

কারিগরি ট্রেডে আবেদনের জন্য এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়ে ন্যূনতম জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এসএসসি/সমমান পাস হলে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেড কোর্সে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ থাকতে হবে। বিজ্ঞান বিভাগ বা ডিপ্লোমা কোর্স সম্পন্নকারীদের অগ্রাধিকার দেয়া হবে।

শারীরিক যোগ্যতা

সাধারণ ও কারিগরি উভয় পদের জন্য পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৯ দশমিক ৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি।

নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট এক ইঞ্চি। নারী ও পুরুষ প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ, অবিবাহিত ও সাঁতার জানা থাকতে হবে।

যেভাবে আবেদন করবেন

আবেদনের ১ম ধাপ
১ম এসএমএস যেভাবে করবেন : SAINIK <স্পেস> এসএসসি বোর্ড এর প্রথম ৩ অক্ষর <স্পেস> রোল <স্পেস> পাশের সাল <স্পেস> জেলার কোড <স্পেস> ট্রেড কোড. লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। মোবাইলে অবশ্যই ২০০ টাকার অধিক ব্যালান্স থাকতে হবে।

আবেদনের ২য় ধাপ
২য় এসএমএস যেভাবে করবেন: SAINIK <স্পেস> YES <স্পেস> PIN NUMBER <স্পেস> প্রার্থীর কন্টাক্ট মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে।

আবেদনের ৩য় ধাপ
দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের ক্ষেত্রে ৩০০ ও ৩০০ (দৈর্ঘ ওর্ঘ প্রস্থ) পিক্সেলের রঙিন ছবি আপলোড করতে হবে। ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইটের মধ্যে হতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের পর প্রার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে প্রবেশপত্র প্রিন্ট করতে ব্যর্থ হলে পরবর্তী সময়ে প্রিন্ট করা যাবে না।

বিস্তারিত জানতে

অনলাইন আবেদন বা ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন পরিচালক, পারসোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদফতর, অ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দফতর, ঢাকা সেনানিবাস। নিয়োগ বিজ্ঞপ্তিটি পেতে ক্লিক করুন