গ্যাস্ট্রিক প্রাকৃতিকভাবে সারানোর উপায়

প্রায় সবাই গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন। এ সমস্যা থেকে মুক্তি পেতে মানুষ ঔষধ ছাড়া আর কোথাও ভরসা করতে পারে না। কিন্তু এতে অনেকেই নিজের অজান্তেই নিজের ক্ষতি করছেন। কারণ নিয়মিত গ্যাস্ট্রিকের ওষুধ খেলে লিভার-কিডনি’সহ শরীরে অভ্যন্তরীণ ক্ষতিকর প্রভাব পড়ে। আপনি চাইলিই কিছু প্রাকৃতিক উপাদান দিয়েই এই সমস্যার সমাধান করতে পারবেন। চলুন জেনে নিই—

মৌরি

প্রাকৃতিক অ্যান্টিস্পাসমোডিক বিশিষ্ট মৌরি বীজ পাচনতন্ত্রের পেশীগুলোকে শিথিল রাখতে সাহায্য করে। এজন্য এক কাপ হালকা গরম মৌরি চা পান করলে মুহূর্তেই গ্যাস্ট্রিক, পেট ফোলা ও অস্বস্তি কমবে।

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার হজমশক্তি বাড়াতে পারে। এতে থাকা এনজাইম, সহজেই খাদ্য ভাঙতে পারে ও পাচনতন্ত্রে উৎপাদিত গ্যাসের পরিমাণ কমায়। এজন্য খাওয়ার আগে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার পানিতে মিশিয়ে পান করলে ফোলাভাব ও অস্বস্তি কমবে দ্রুত।

পুদিনা পাতার চা

ওয়ার পর পরই এক কাপ পেপারমিন্ট চা পান করলে গ্যাসের কারণে পেটের ফোলাভাব ও অস্বস্তি দ্রুত কমে যায়।

আদা

আদায় প্রাকৃতিক প্রদাহ বিরোধী ও পাচনতন্ত্রের পেশীগুলোকে শিথিল করার ক্ষমতা আছে। গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগলে এক কাপ আদা চা পান করলে মুহূর্তেই স্বস্তি মিলবে।

ক্যামোমাইল চা

ক্যামোমাইল চা তার শান্ত ও প্রশান্তিদায়ক প্রভাবের জন্য পরিচিত। এটি পাচনতন্ত্রের পেশিকে শিথিল করে ও গ্যাস্ট্রিকের সমস্যা কমায়। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত এই চা পান করতে পারেন।