রাতে বিছানার পাশে ঢেকে রাখা পানি খেলেই বিপদের আভাস!

অনেকেই অভ্যাস আছে রাতে ঘুমাতে যাওয়ার আগে বিছানার পাশে পানি ঢেকে রাখার। রাতে হঠাৎ ঘুম ভেঙে পানি তৃষ্ণা পেলে সহজেই যেন হাতের সামনেই পানি পায় তাই এই অভ্যাস দেশ বিদেশের অনেক মানুষের মধ্যেই লক্ষ্য করা যায়। কিন্তু এ অভ্যাসে নাকি লুকিয়ে আছে বিপদের আভাস।

বিশেষজ্ঞরা বলছেন, এ অভ্যাস মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। কারণ সারা রাত পানি ঢেকে রেখে দিলে সে গ্লাসের পানির স্বাদ পালটে যায়।

স্বাদ পালটে যাওয়ার কারণও জানিয়েছেন পুষ্টিবিদরা। তারা বলেন, গবেষণায় দেখা গেছে, গ্লাসে সারা রাত পানি ঢেকে রেখে দিলে সে পানিতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায়। এ কারণে পানির পিএইচ মাত্রা কমে যায়। আর এ কারণেই পালটে যায় পানির স্বাদ।

স্বাদ পালটে যাওয়া এ পানি খেলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে। এ স্বাস্থ্যঝুঁকি আরও বেড়ে যায়, যদি তা কাচের গ্লাস না হয়ে মেলামাইন বা প্লাস্টিকের গ্লাস, মগ কিংবা জগ হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘক্ষণ এসব পাত্রে পানি থাকলে পাত্রের যৌগগুলো পানির মধ্যে প্রবেশ করতে শুরু করে। আর সে পানি খাওয়ার শরীরেও সেসব যৌগ প্রবেশ করে।

তাই সমাধান হিসেবে গবেষকরা জানিয়েছেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে বিছানার পাশে গ্লাসে বা জগে পানি না রাখতে। শুধু রাতে নয়, কোনো সময়ই দীর্ঘক্ষণ পাত্রে পানি না রাখার পরামর্শ দিচ্ছেন তারা। তাই খাবার টেবিলেও জগে খাবার পানি ধরে রাখার অভ্যাস থাকলে তা বন্ধ করুন।

তাহলে কীভাবে পানি খাবেন, এই প্রশ্ন নিশ্চয়ই মাথায় আসছে তাই না? গবেষকরা বলেছেন, পানি খাওয়ার সময় ফিল্টার থেকে পানি নিয়েই সঙ্গে সঙ্গে খেয়ে ফেলার অভ্যাস করুন। যদি বাড়িতে ফিল্টার না থাকে তবে মাটির পাত্রে পানি ধরে রেখে সেখান থেকে চট জলদি পানি ঢেলে খেয়ে নিন। এতে করে স্বাস্থ্য ঝুঁকি অনেকটাই কমিয়ে আনা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সংবাদ সূত্রঃ আনন্দবাজার