জেনে নিন শ্রবণশক্তি কমে যাওয়ার লক্ষণগুলো কি কি

শ্রবণশক্তি হঠাৎ করে কমতে শুরু করলে প্রথমেই বোঝা সম্ভব হয় না। কিন্তু একটা সময় যখন একেবারেই দুর্বল হয়ে যায় তখন আর তেমন কিছু করার থাকে না। বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই আমাদের শ্রবণশক্তি ক্ষীণ হতে শুরু করে।

একটু খেয়াল করলেই দেখবেন, এর কিছু লক্ষণ রয়েছে। সেগুলো ধরতে পারলে চিকিৎসা করলেই সেরে যাবে। তাহলে জেনে নিন শ্রবণশক্তি কমে যাওয়ার লক্ষণগুলো-

অস্পষ্ট শোনা

যাদের কণ্ঠস্বর তুলনামূলক ক্ষীণ তাদের কথা অস্পষ্ট শোনা। বেশিরভাগ ক্ষেত্রেই নারী ও শিশুর কণ্ঠ স্পষ্ট শুনতে পাওয়া যায় না। কারণ তাদের কণ্ঠস্বর পুরুষের তুলনায় কোমল। পাখির ডাক, মৃদু বাঁশির সুর এ ধরনের শব্দ যদি স্পষ্ট শুনতে না পান তবে সতর্ক হোন। সম্ভব হলে একজন চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এগুলো আপনার শ্রবণশক্তি কমে যাওয়ার লক্ষণ হতে পারে।

ভিড়ের মধ্যে কথা বলতে অসুবিধা

ভিড় থাকলে সেখানে অন্যদের কথা বুঝতে এবং তাদের সঙ্গে কথা বলতে সমস্যা হলে সতর্ক হোন। আপনার শ্রবণশক্তি কমে যাওয়ার অন্যতম লক্ষণ হতে পারে। উচ্চ শব্দও শুনতে তখন সমস্যা হতে পারে। মানুষের কথার চেয়ে কোলাহল বেশি কানে বাজতে পারে। এ ধরনের লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

কথা ঠিকভাবে ধরতে না পারা

কেউ একজন হয়তো আপনার সঙ্গে কথা বলছেন কিন্তু আপনি তার কথা ঠিকভাবে ধরতে পারছেন না। শুনতে পাচ্ছেন যে কিছু একটা বলছেন, কিন্তু কী বলছেন তার সবটা বুঝে উঠতে পারছেন না। এমনটা হলে বুঝতে হবে আপনার শ্রবণশক্তি কমতে শুরু করেছে।

কিছু আটকে আছে মনে হলে

কানের ভেতরে কিছু আটকে থাকার অনুভূতি হলে সতর্ক হোন। যদি মনে হয় কানের ভেতরে ময়লা কিছু আটকে আছে এবং চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেও কিছু যদি ধরা না পড়ে তবে বুঝতে হবে আপনার শ্রবণশক্তি কমে যাচ্ছে।