যে সময়ে শরীরে রোদ লাগালে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী

রোদের তাপের জন্য রোদ থেকে আমরা সবসময় পালিয়ে বেড়াই। কিন্তু এ রোদটাই যদি হয় আপনার শরীরের জন্য উপকারী তাহলে নিশ্চিই আর রোদ থেকে পালাবেন না। রোদ আমাদের শারীরিক-মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু খুব বেশি কড়া রোদ নয় সকালের মিষ্টি রোদ বা শেষ বিকেলের রোদেই মিলবে এ উপকার। সূর্যের আলো আমাদের হাড় থেকে শুরু করে মস্তিষ্ক পর্যন্ত সবকিছুর ওপরই প্রভাব ফেলে। এ ছাড়াও আমাদের প্রতিদিনের ঘুমের সময় ঠিক রাখার জন্য একটা নির্দিষ্ট সময় দিনের আলোতে থাকা গুরুত্বপূর্ণ। এই আলো আমাদের মস্তিষ্কে এমন কিছু পরিবর্তন নিয়ে আসে যা আমাদের মেজাজ ভালো রাখতে সাহায্য করে।

সূর্যের আলো গায়ে লাগাবেন কারণ জেনে নিন-

আমাদের শরীরে যখন দিনের আলো পড়ে তখন আলোর সংকেত মস্তিষ্কে পৌঁছায় এবং সেরোটোনিন নামের একটি রাসায়নিক নিঃসৃত হয়। সেরোটনিন আমাদের মেজাজ ফুরফুরে রাখে।

যারা পর্যাপ্ত দিনের আলোয় থাকেন না তারা অনেক সময় বিষণ্নতায় ভোগেন।

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য খুবই দরকার। বিভিন্ন খাবার থেকে ক্যালসিয়াম এবং ফসফেট শরীরের শোষণ করতে সাহায্য করে সূর্যের আলো।

হাড়, দাঁত এবং পেশিকে শক্ত এবং সুস্থ রাখতে এটা খুবই দরকার। ভিটামিন ডি-র অভাব হলে হাড় দুর্বল এবং নরম হয়ে পড়ে, নানা সমস্যা দেখা দেয়।

সূর্যের আলো থেকেই কিন্তু শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিন ডি পেতে পারি। তবে খুব বেশি রোদ আবার ক্ষতি করতে পারে, এজন্য সানস্ক্রিন ব্যবহার করা দরকার।

দুপুরে যখন সূর্যের তাপ সবচেয়ে বেশি, তখন রোদে না যাওয়াই ভালো। ওই সময়ের রোদ শরীরের জন্য ক্ষতিকর।