সকালে খালি পেটে গরম পানি খাচ্ছেন? আপনার জন্য এই অভ্যাস আদৌ উপকারী তো?

সকালে খালি পেটে গরম পানি খাওয়া নিয়ে অনেক কথাই প্রচলিত। অনেকেই মনে করেন, গরম পানি খেলে ওজন ঝরে। কিন্তু বিশেষজ্ঞরা কী বলছেন?

ঘুম থেকে উঠেই এক গ্লাস গরম পানি খেয়ে দিন শুরু করেন অনেকে। রাতে ঘুমোনোর সময় টানা ৭-৮ ঘণ্টা পানি না খাওয়া পর, এই অভ্যাস যে কেবল তেষ্টা মেটাতে সাহায্য করে তা নয়। ওজন ঝরাতে, হজমে সহায়তা করতে এবং এমনকি, কিডনির কার্যকারিতা রক্ষা করতেও সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে গরম পানি খাওয়ারও কিন্তু সঠিক নিয়ম আছে। দুই কাপ পানি ফুটিয়ে, তা এক কাপ পরিমাণ করে, তার পর হালকা গরম থাকতে থাকতে তবেই তা খেতে হবে। যদি সম্ভব হয় সেই পানিতে মেশানো যেতে পারে শুকনো আদা। ওজন ঝরানোর লক্ষ্যে যাঁরা পানি খান, তাঁদের জন্য এই নিয়ম বিশেষ ভাবে উপকারী।

অনেকে মনে করেন, সকালে গরম পানি খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। কারণ, গরম গরম পানি বৃহদন্ত্রের পেশিগুলিকে শিথিল করে।

তবে, এই বিষয়ে পুষ্টিবিদ এবং আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মত আবার ভিন্ন। তাঁরা মনে করেন, পানির তাপমাত্রার সঙ্গে শরীরের এই কার্যকারিতাগুলির আদৌ কোনও যোগ নেই। ঘুম থেকে উঠে পানি খাওয়া ভাল। তা সে যে কোনও তাপমাত্রারই হতে পারে।

কারণ, মুখ এবং খাদ্যনালী দিয়ে পানি যখন পেটের মধ্যে পৌঁছোয়, ততক্ষণে পানির তাপমাত্রা, শরীরের তাপমাত্রার কাছাকাছি পৌঁছে যায়। গরম পানির প্রভাব খানিকটা হলেও শ্বাসযন্ত্রের উপর পড়ে। কিন্তু শারীরবৃত্তীয় কাজে তেমন কোন প্রভাব ফেলতে পারে না। তাই গরম বা ঠান্ডা যেমনই হোক, সকালে উঠে পানি খান নিশ্চিন্তে।