শরীর সুস্থ রাখতে চর্বিজাতীয় খাবারও প্রয়োজন

ফ্যাট বা চর্বিজাতীয় খাবার আমাদের স্বাস্থ্যের জন্য খুব খারাপ এমনটাই অনেকে মনে করে থাকেন। তারা মনে করেন, এ ধরনের খাবার খেলে শরীরের ওজন দ্রুত বাড়ে। তাই যতটা সম্ভব এসব খাবার কম খাওয়া উচিত। কিন্তু এই ধারণা একেবারেই সঠিক নয়।

শরীরের জন্য এই ফ্যাট বেশ উপকারী। প্রোটিন ও কার্বোহাইড্রেটের মতো ফ্যাটেও গুরুত্বপূর্ণ খাদ্যউপাদান আছে। যা শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজন। না হলে দেখা দিতে পারে গুরুতর শারীরিক সমস্যা।

গবেষণায় জানা গেছে, শরীরে ফ্যাটের ঘাটতি হলে সর্বপ্রথম ত্বকে এর প্রভাব পড়ে। পর্যাপ্ত ফ্যাটের অভাবে ত্বকে শুষ্ক ব়্যাশ, স্ক্যালি স্কিন, ডার্মাটাইটিস বা ফোলাভাব দেখা দিতে পারে। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক, নিষ্প্রাণ।

প্রোস্টাগ্ল্যান্ডিন নামের এক ধরনের ফ্যাট চুলের জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ফ্যাট গ্রহণ না করলে, চুলের ফলিকল এবং শ্যাফ্টের ক্ষতি হয়। ফলে চুল পড়া ও চুলের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

শরীরে হরমোন উৎপাদন করে এন্ডোক্রাইন সিস্টেম। এই সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজন ভিটামিন বি-১২, ভিটামিন ডি এবং সেলেনিয়াম। ফ্যাটের অভাবে এসব ভিটামিনের অভাব হতে পারে, যা হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। এমনকি যৌনতা ও মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব পড়তে পারে।

শরীরে ফ্যাটের কমতি হলে ক্লান্তি, দুর্বলতা দেখা দিতে পারে। মানসিক এবং শারীরিক ক্লান্তি, উভয়ই হতে পারে।

পর্যাপ্ত শাকসবজি, ফলমূল ও কার্বোহাইড্রেট খাওয়ার পরও যদি ঘন ঘন অসুস্থ হন, তাহলে শরীরে ফ্যাটের ঘাটতি হয়েছে কি না তা চেক করতে হবে। ফ্যাটের অভাবে ইমিউন সিস্টেম দুর্বল হতে পারে। তাই এই ঘাটতি পূরণে প্রতিদিন বিভিন্ন রকমের বাদাম ও বীজ খেতে হবে।