যে ৫টি ফল গরমে বেশ উপকারী

গরমে এমন খাবার খাওয়া উচিত, যাতে পর্যাপ্ত পানি আছে। কারণ, গরমে ঘামে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। গরমে দেহের পুষ্টির চাহিদা ও তৃষ্ণার প্রয়োজন মেটাতে পাঁচ প্রকার ফলের রস খুবই জরুরি। আম, তরমুজের মতো রসালো ফল গরমে শরীর ও মনকে তৃপ্তি দেয়। তাহলে চলুন জেনে নেই সেই ৫টি ফলের সম্পর্কে যা গরমে বেশ উপকারী:-

১.) তরমুজ:

রসালো ফলের মধ্যে অন্যতম হল তরমুজ যা গরমের দিনে মুহূর্তে প্রচন্ড রকম তৃষ্ণা দূর করতে সাহায্য করে। তরমুজের ভেতর পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েডস , ভিটামিন-এ, ভিটামিন-বি৬, ভিটামিন-সি, ক্যালসিয়াম, ফাইবার এবং লাইকোপিন থাকে যা রোদের কারণে ক্ষতি হওয়া ত্বকের পুনর্গঠনে সাহায্য করে। এমনকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে দেয়।

২) পেঁপে:

পেঁপের মধ্যে অধিক মাত্রায় ভিটামিন–এ এবং ভিটামিন–সি থাকে যা ক্যান্সার রোগের প্রতিরোধে সাহায্য করে। এমনকি শরীরকে মারণ ব্যাকটেরিয়ার হাত থেকেও রক্ষা করে। পেঁপের মধ্যে থাকা উৎসেচক ‘প্যাপাইন’ এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে হজম শক্তি বাড়ায় এবং রোদের হাত থেকে ত্বককে রক্ষা করে।

৩) আম:

আমের ভেতর থাকা পেকটিন, ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক পরিষ্কার রাখে, চোখকে সুস্থ রাখে, ক্যান্সারের ঝুঁকি কমায়, রক্তে কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে।

৪) শশা:

শশার মধ্যে থাকে ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, জিংক, সিলিকা এবং প্যান্টোথেনিক যা ত্বকের সমস্যা দূর করে, চুলপড়া রোধ করে, কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে অন্যতম ভূমিকা পালন করে।

৫) লিচু:

লিচুতে প্রচুর পরিমানে প্রোটিন, ভিটামিন, ফ্যাট, সাইট্রিক অ্যাসিড, পেকটিন, ফসফরাস এবং আয়রন থাকে যা ত্বককে সুস্থ রাখে, শারীরিক ক্ষমতা বাড়ায়। বাচ্চাদের জন্য লিচু খুব উপকারী।