পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধি করতে হবে: প্রধানমন্ত্রী

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাট উৎপাদনকারী দেশ হিসেবে পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির দিকে নজর দেওয়ার পাশাপাশি এ খাতে গবেষণা বাড়াতে হবে এবং রপ্তানি বাড়াতে নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু পাটের ন্যায্য মূল্যের জন্য সর্ব প্রথম দাবি তুলেছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, \’৭৫ পরবর্তী সরকারগুলো পাট শিল্পকে ধ্বংস করার জন্য উঠে পড়ে লেগেছিলো।\’

প্রধানমন্ত্রী বলেন, \’লোকসান নয়, পাটকে কিভাবে লাভজনক শিল্পে পরিণত করা যায় সেদিকে নজর দিতে হবে।\’ এ সময় পাটের সোনালি আঁশের গৌরব দ্রুত ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের দেশের চার কোটি মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পাট ও পাটজাত পণ্য উৎপাদনের সঙ্গে জড়িত। বর্তমানে মাঠ থেকে ২৮০ ধরনের পাটজাত পণ্য উৎপাদন হচ্ছে। এ খাতে গবেষণা বাড়াতে হবে এবং রপ্তানি বাড়াতে নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, অনুষ্ঠানে পাট খাতে অবদান রাখার জন্য এ বছর ১৪টি ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Scroll to Top