দীর্ঘস্থায়ী নারী শাসকের তালিকায় শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী তিনি। আছে নানা নিয়ম-নীতি-শৃঙ্খলার অনুশাসন। স্বামীহারা স্ত্রী কিংবা বাবাহারা সন্তানের কষ্ট দারুণভাবে স্পর্শ করে তাকে। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের খবরও রাখেন তিনি। দিন যাচ্ছে আর নতুন নতুন সব প্রাপ্তির খাতায় নাম লেখাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানের গবেষণা মূলক একটি প্রতিবেদন প্রকাশ হওয়ার পর বাংলাদেশ আরো একটি প্রাপ্তিতে নাম লিখিয়েছে। দেশ শাসনে বিশ্বের অন্যান্য দেশকে পিছনে ফেলে উঠে এসেছে বাংলাদেশের নাম। সে নামটিতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলেছেন তিনি। পর পর দুই মেয়াদসহ মোট ১৩ বছর ক্ষমতায় রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে তিনি বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসকের তালিকায় জায়গা করে নিয়েছেন।

বাংলাদেশের জন্য এটি অনন্য দৃষ্টান্ত। শুক্রবার ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গার্ডিয়ানের সেই প্রতিবেদনে বলা হয়, বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার প্রায় নয় বছর ধরে দেশকে শাসন করছেন। এর আগেও তিনি পাঁচ বছর ক্ষমতায় ছিলেন।

ওই প্রতিবেদনে আরো বলা হয়- এখন পর্যন্ত বিশ্বে জাতিসংঘের সদস্যভুক্ত যে দেশ গুলো আছে তার সংখ্যা ১৯৩টি। যার মধ্যে ১২টি দেশের সরকার প্রধান হয়ে দেশ শাসন করছে নারী। সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে নিউজিল্যান্ড।

শাসনকালের দিক থেকে শেখ হাসিনার পরই রয়েছেন জার্মানির জনপ্রিয় চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি ১১ বছর ধরে ক্ষমতায় আছেন। এরপরই রয়েছেন আফ্রিকান দেশ লাইবেরিয়ার মধ্যপন্থী নেত্রী এলেন জনসন সিরলিফ। যিনি আফ্রিকার প্রথম নারী সরকারপ্রধান। তিনি ১১ বছর ধরে দেশটির প্রেসিডেন্টের পদে রয়েছেন। এছাড়া চিলির প্রেসিডেন্ট পদে মিশেল ব্যাচেলেট দায়িত্ব পালন করছেন ৭ বছর ধরে।

এছাড়া নরওয়ের প্রধানমন্ত্রী পদে আর্না সোলবার্গ ৪ বছর, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগনগেলওয়া ২ বছর, পোল্যান্ডের প্রধানমন্ত্রী বিটা জিদলো ১ বছর, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড ১ বছর এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ১ বছর, সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা বরনাবিক ১ বছর, মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন ১ বছর, পেরুর প্রধানমন্ত্রী মার্সিডিজ আরা ১ বছর ধরে ক্ষমতায় আছেন।

বাংলাদেশ সময়ঃ ১৭২০  ঘণ্টা, ২১ অক্টোবর, ২০১৭ , লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি