আজ মানবদেহে করোনার প্রতিষেধকের প্রথম প্রয়োগ

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি চীনের উহান শহরে। চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন পৃথিবীর প্রায় ১৫০ টি দেশে। এখন পর্যন্ত লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে। এর কোন প্রতিষেধকে চীনের বিশেষজ্ঞরা আবিস্কার করতে পারেনি।

তবে সকল জল্পনা-কল্পনা, আতঙ্ক আর উদ্বেগকে দূরে ঠেলে, প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট ব্যাধি কোভিড-১৯ কে পরাস্ত করতে ‘রেমডেসিভির’ নামক মারণাস্ত্র উদ্ভাবনে বৈপ্লবিক সাফল্য অর্জনের পথে রয়েছেন দুই মার্কিন চিকিৎসা বিজ্ঞানী। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক মানবদেহে প্রথম পরীক্ষামূলক প্রয়োগ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার মানবদেহে কোভিড-১৯ এর প্রতিষেধক প্রয়োগ করা হবে।

জানা গেছে, প্রথমে একজনকে পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন দেওয়া হবে। ভ্যাকসিনটির কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয় তাও দেখা হবে।

মার্কিন জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস-এর তথ্য অনুসারে, ‘রেমডেসিভির’ সুরক্ষা এবং কার্যকারিতা মূল্যায়নের জন্য যুক্তরাষ্ট্রের নির্ধারিত কিছু হাসপাতালে ভর্তি করোনাভাইরাসে আক্রান্ত প্রাপ্ত বয়স্ক রোগীদের উপরে ‘নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়াল’ শুরু করেছে ইউনিভার্সিটি অব নেব্রাস্কা। তাদের প্রত্যাশা, সাফল্য অর্জনের মধ্যদিয়ে দ্রুতই করোনা মহামারির বিরুদ্ধে প্রতিরোধ গড়ার লড়াইয়ে মাঠে নামবেন চিকিৎসা বিজ্ঞানীরা।