অস্কার মনোনয়নে বাংলাদেশ থেকে যাচ্ছে ‘বলী’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৭তম আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে মনোনয়নের জন্য লড়বে ইকবাল হোসাইন চৌধুরীর চলচ্চিত্র ‘বলী’ (দ্য রেসলার)। অস্কারে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে এটি জমা পড়ে।

মঙ্গলবার (১ অক্টোবর) রাতে চলচ্চিত্রটি দেখার পর এটিকে চূড়ান্ত করে ৯৭তম অস্কার বাংলাদেশ কমিটি।

সিনেমাটি ২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ নিউ কারেন্টস পুরস্কার জিতেছিল, যা ছিল দেশের সিনেমার জন্য উল্লেখযোগ্য পুরস্কারের একটি। বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ‘বলী’ মুক্তি পেলেও বাংলাদেশে এখনও সিনেমাটি মুক্তি পায়নি।

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবি ‘বলী’। ছবিটির প্রযোজক পিপলু আর খান। সহ-প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন।

ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক ক্ষ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাকে। এছাড়া, আরও অভিনয় করেছেন প্রিয়ম অর্চি, অ্যাঞ্জেল নূর, এ কে এম ইতমাম প্রমুখ।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কার। ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ সেগুলোরই একটি।

Scroll to Top