amir khan

চরিত্রের প্রয়োজনে নিজেদের ভেঙেচুড়ে গড়েছেন তারা

সিনেমার খাতিরে তারকারা কি না করে! কেউ নিজের চরিত্রকে ফুটিয়ে তুলতে ওজন বাড়ায়, কেউ বা ওজন কমায়। কেউ করে তুখোড় শারীরিক পরিশ্রম। ভারতীয় এমন অনেক চলচ্চিত্র রয়েছে যেগুলোতে পর্দায় নিজেকে ফুটিয়ে তোলার জন্য অভিনেতা ও অভিনেত্রীরা রীতিমতো ভেঙেচুড়ে নতুন করে গড়েছেন নিজেদের। চলুন এমন ৮টি চলচ্চিত্র সম্পর্কে জেনে নেওয়া যাক –

ভারতের অন্যতম ব্লকবাস্টার চলচ্চিত্র ‘দঙ্গল।

’ আমির খান দঙ্গলে তাঁর চরিত্রের পুরনো সংস্করণে অভিনয় করার জন্য ওজন বাড়িয়েছিলেন এবং তারপরে একই সিনেমায় পরবর্তী অধ্যায়ের জন্য জন্য ২৮ কেজি ওজন কমিয়েছিলেন। রীতিমতো নিজেকে ভেঙেচুড়ে একাকার করেছেন এই অভিনেতা।
দ্য ডার্টি পিকচারে সিল্কের চরিত্রে অভিনয় করে রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছিলেন বিদ্যা বালান। বিখ্যাত নায়িকা সিল্কের চরিত্রে অভিনয় করতে ১২ কেজি ওজন বাড়িয়েছিলেন বিদ্যা।

ডার্টি পিকচারে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কারও জিতেছিলেন তিনি।
পৃথ্বীরাজ সুকুমারনের সর্বশেষ চলচ্চিত্র ‘আদুজিভিথাম: দ্য গোট লাইফ’ বক্স অফিসে যেমন সুপারহিট, তেমনি সমালোচকদেরও মন জয় করে নিয়েছে এটি। সিনেমাটিতে অভিনয়ের জন্য দুর্দান্ত এক জার্নির ভেতর দিয়ে যেতে হয়েছে পৃথ্বীরাজকে। একটি কঠোর শারীরিক রূপান্তরের মধ্য দিয়ে নিজেকে পর্দায় ফুটিয়ে তুলেছেন অভিনেতা।

‘আদুজিভিথাম: দ্য গোট লাইফ’-এর জন্য ৩১ কেজি ওজন কমিয়েছেন পৃথ্বীরাজ। সিনেমাটি মালয়ালম ইন্ডাস্ট্রির অন্যতম আয়কারী সিনেমা হয়ে উঠেছে।
‘সুলতান’ সালমান খানের ক্যারিয়ারে অন্যতম সফল চলচ্চিত্র। সিনেমাটিতে কুস্তিগীর সুলতানের চরিত্রে অভিনয় করেছেন সালমান যার জন্য প্রচুর ওজন বাড়িয়েছিলেন অভিনেতা। সেই সঙ্গে কুস্তির কৌশলও রপ্ত করতে হয়েছে অভিনেতাকে।

বিখ্যাত বক্সার মেরি কমের চরিত্রে অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া, যার জন্য তাকে পেশীবহুল শরীর অর্জন করতে হয়েছিল। নিজেকে তৈরি করতে কয়েকমাস বেশ কসরত করতে হয়েছে অভিনেত্রীকে। চরিত্রটি ফুটিয়ে তুলতে ব্যাপক শারীরিক প্রশিক্ষণ নিয়েছিলেন অভিনেত্রী। মুক্তির পর সিনেমাটি ব্যাপক প্রশংসিত হয়।

ক্যারিয়ারের শুরুর দিকে ট্র্যাপডের মতো চলচ্চিত্র রাজকুমার রাওকে অনেকটাই এগিয়ে দিয়েছে। একটি বহুতল ভবনে একলা আটকে পড়ে খাদ্য সংকটে ও জীবন সংকটে পড়েন অভিনেতা, এমন গল্পেই নির্মিত ট্র্যাপড। এতে শারীরিক অপুষ্টিতে ভুগছেন, এমন শরীর বানাতে বেশ কষ্ট করতে হয়েছে অভিনেতাকে। প্রতিদিন একটি গাজর এবং কফি খেয়ে ২২ দিনের ব্যবধানে ৭ কেজি ওজন কমিয়েছিলেন তিনি।

‘ভাগ মিলখা ভাগ’-এ কিংবদন্তি ভারতীয় অলিম্পিয়ান মিলখা সিংয়ের চরিত্রে অভিনয় করেছিলেন ফারহান আখতার। সিনেমাটির জন্য ১৮ মাস ধরে এই চরিত্রে নিজের শরীরকে টোন করেছেন তিনি। করেছেন ব্যাপক শারীরিক কসরত। যার ফলও পেয়েছেন। বক্স অফিসে সাফল্যের পাশাপাশি অসংখ্য পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

রণদীপ হুদা বরাবরই একজন ব্যতিক্রমী অভিনেতা। চরিত্রের প্রয়োজনে নিজেকে অসংখ্যবার ভেঙেছেন। সর্বশেষ নিজের পরিচালনায় ‘স্বতন্ত্র বীর সাভারকর’ সিনেমার জন্য অভিনেতা ৩২ কেজি ওজন কমিয়েছিলেন। সিনেমাটি বক্স অফিসে সাফল্য না পেলেও সমালোচকদের মন জয় করে নেয়।

Scroll to Top