দুই অস্কারজয়ী যুক্ত হলেন ‘মশারি’র প্রযোজনায়

দুই অস্কারজয়ী যুক্ত হলেন 'মশারি'র প্রযোজনায়
জর্ডান পিল, নুহাশ হুমায়ূন ও রিজ আহমেদ - পুরোনো ছবি

জনপ্রিয় বাংলাদেশি তরুণ নির্মাতা নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’র সঙ্গে যুক্ত হয়েছেন অস্কারজয়ী দুই নির্মাতা ও অভিনেতা। চলচ্চিত্রটির ঝুলিতে জমা পড়েছে বেশ কয়েকটি সম্মাননা স্মারক। ৯৫তম অস্কারে লড়তে যাচ্ছে সিনেমাটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ভ্যারাইটি জানিয়েছে, মার্কিন অভিনেতা ও নির্মাতা জর্ডান পিল এবং ব্রিটিশ অভিনেতা ও র‍্যাপার রিজ আহমেদ “মশারি”র নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন।

পিল ও রিজ ছবিটির সঙ্গে যুক্ত হচ্ছেন তাদের প্রযোজনা সংস্থা মনকিপ ও লেফট হ্যান্ডেড ফিল্মসের মাধ্যমে। এই সিনেমার সঙ্গে যুক্ত হতে পেরে দারুণ উচ্ছ্বাস প্রকাশ করেছেন তারা।

পিলের প্রযোজনা সংস্থার পক্ষ থেকে বলা হয়, “মশারি” হলো ব্যতিক্রম একটি চলচ্চিত্র, যেটি প্রথম ফ্রেম থেকেই দৃশ্যায়ন ও আবেগের দিক থেকে নাড়া দিয়ে যায়। সিনেমাটি আমাদের পোস্ট অ্যাপোক্যালিপ্টিক পৃথিবীতে নিয়ে যায়। ছবিটি টিকে থাকা, ভালোবাসা ও পরিবার নিয়ে। তবে একই সঙ্গে মনস্টার সিনেমা কেমন হয়, এটি তা–ও দেখেছে। মনকিপ ছবিটির টিমের সঙ্গে যুক্ত হতে পেরে কৃতজ্ঞ।

রিজ আহমেদের সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এটি অ্যাপোক্লিপটিক ভবিষ্যতে কমবয়সী দুই বোনের টিকে থাকার এক আবেগের গল্প। যেখানে উপনিবেশবাদ থেকে শুরু করে জলবায়ু পরিবর্তনের মতো প্রসঙ্গ আছে। আমরা নুহাশ হুমায়ূনের টিমের সঙ্গে যুক্ত হয়ে গল্পটি ভাগাভাগি করার সুযোগ পেয়ে রোমাঞ্চিত।

এ বছরের মার্চে “২০২২ এসএক্সএসডব্লিউ” ফিল্ম ফেস্টিভ্যালে “মশারি”-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল। ২২ মিনিটের এই চলচ্চিত্রে অভিনয় করেছেন “ন ডরাই”-খ্যাত অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল এবং নুহাশের ভাগ্নি ও অভিনেত্রী শীলা আহমেদের মেয়ে নাইরা ওনোরা সাইফ।

ফিল্মটির অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া সারসংক্ষেপ অনুসারে, বিশ্ব যখন রক্তপিপাসু প্রাণীদের দ্বারা ছেয়ে গেছে, তখন শেষ মানবজাতি ঢাকায় তাদের জীবন বাঁচাতে আশ্রয় নেয় মশারির মধ্যে। অজানা শত্রু থেকে বাঁচার একমাত্র পরিচিত আশ্রয়স্থল মশারি। দুই বোন- অপু (সুনেহরা) এবং আয়রাকে (নাইরা) বেঁচে থাকার জন্য এই অদ্ভুত নতুন পৃথিবীতে যুদ্ধ করতে হবে। তবে, তাদের মধ্যকার সম্পর্কের দ্বন্দ্ব বাইরের বিপদের মতোই হুমকি হয়ে ওঠে। এক রাতে আয়রার কৌতূহল তাকে মশারির নিরাপত্তার বাইরে নিয়ে গেলে তাকে রক্ষা করতে দানবদের মুখোমুখি হতে হয় অপুকে।”

২০১৮ সালে মুক্তি পাওয়া “গেট আউট” সিনেমার জন্য সেরা মৌলিক চিত্রনাট্যকার হিসেবে অস্কার জেতেন জর্ডান।

অন্যদিকে রিজ আহমেদ পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা। এ বছর সেরা লাইভ অ্যাকশন স্বল্পদৈর্ঘ্য ক্যাটাগরিতে অস্কার জিতেছেন তিনি।