আজ সালমান শাহর ২৬ তম মৃত্যুবার্ষিকী

আজ চলচ্চিত্রের সেই বিভীষিকাময় দিন। আজ বাংলা চলচ্চিত্রের জনপ্ৰিয় নায়ক সালমান শাহের ২৬’তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বরে অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনি।

বাংলার অমর নায়ক সালমান শাহকে বলা হয় বাংলা চলচ্চিত্রের ফ্যাশন আইকন। তিনি তার জীবদ্দশায় মাত্র ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। আর তিনি তার ক্যারিয়ার জীবনে অল্প সময়েই ঢালিউডের অন্যতম আইকনিক নায়ক হয়ে ওঠেন।

তার মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনো তিনি খুন হয়েছেন নাকি আত্মাহত্যা করেছে, এই প্রশ্নের সঠিক উত্তর জানা যায়নি আজও! ২৬ বছর ধরে চলছে তাঁর হত্যা মামলার তদন্ত। নায়ক সালমান শাহ আত্মাহত্যা করেছেন সর্বশেষ প্রতিবেদনে দাবি করা হয় পিবিআই থেকে । তার মা নীলা চৌধুরী এই তদন্ত প্রতিবেদন মানতে নারাজ। তিনি শুরু থেকেই বলে এসেছেন আমার ছেলে সালমান শাহকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সালমান শাহর মা নীলা চৌধুরী পিবিআই’র তদন্ত রিপোর্ট প্রত্যাখ্যান করেছেন এবং সালমানকে যে পরিকল্পিতভাবে হত্যার নানা যুক্তি ও ঘটনার বিশদ তুলে ধরেন, সম্প্রতি লন্ডন বাংলা প্রেসক্লাবে এক সাংবাদিক সন্মেলনের সামনে ।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়াপাড়ায় অবস্থিত নানাবাড়িতে জন্মগ্রহণ করেন বাংলার অমর সালমান শাহ। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড় ছিলেন। ছোটবেলায় তিনি ছিলেন কণ্ঠশিল্পী। তিনি ইমন নামে অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন তিনি। সালমান শাহ তিন বছরে অভিনয় করেছেন মোট ২৭টি ব্যবসাসফল সিনেমায়। তুমুল জনপ্রিয়তায় হার মানিয়েছেন উপমহাদেশের অনেক নামিদামি তারকাকেও। হঠাৎ করে সবকিছু থেমে গেল ১৯৯৬ সালে আজকের এই দিনে সবাইকে হতবাক করে না ফেরার দেশে চলে যান তিনি।