অস্কারের জন্য মনোনীতদের চূড়ান্ত তালিকা প্রকাশ

প্রকাশ করা হলো ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের চূড়ান্ত মনোনীতদের তালিকা। গতকাল লন্ডনে মনোনীতদের নাম প্রকাশ করেন তারকা দম্পতি প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস।

এ বছরের অস্কার মনোনীতদের তালিকায় নেটফ্লিক্সের ‘ম্যাঙ্ক’ ১০টি মনোনয়ন নিয়ে এগিয়ে আছে। এছাড়া অস্কারের তালিকায় আছে ‘দ্য হোয়াইট টাইগার।’ অস্কারে ঐতিহাসিকভাবে সেরা পরিচালকের তালিকায় জায়গা করে নিয়েছে দুই নারী পরিচালক ক্লোয়ে ঝাও এবং এমেরাল্ড ফেনেল। পাশাপাশি সেরা ছবির তালিকায় আছে মোট আটটি ছবি।

বিভিন্ন ক্যাটেগরিতে অস্কার মনোনীতদের তালিকা নিচে উল্লেখ করা হলো:-

* সেরা ছবি:

দ্যা ফাদার, জুদাস অ্যান্ড দ্য ব্ল্যাক মশিহা, ম্যাঙ্ক, মিনারি, নোমাল্যান্ড, প্রমিসিং ইয়াং উইম্যান, সাউন্ড অব মেটাল, দ্যা ট্রায়াল অফ দ্য শিকাগো ৭।

* সেরা পরিচালক:

ক্লোয়ে ঝাও (নোমাডল্যান্ড), এমেরাল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং উইম্যান), ডেভিড ফ্লিনচার (ম্যাঙ্ক), থমাস ভিনটেরবার্গ (অ্যানাদার রাউন্ড), লি ইসাক চাং (মিনারি)।

* সেরা অভিনেতা:

রিজ আহমেদ (সাউন্ড অব মেটাল), চ্যাডউইক বোজম্যান (মা রেইনিস ব্ল্যাক বটম) মরণোত্তর, অ্যান্টনি হপকিংস (দ্যা ফাদার), গ্যারি ওল্ডম্যান (ম্যাঙ্ক), স্টিভেন ইয়ুন (মিনারি)।

* সেরা অভিনেত্রী:

ভোয়লা ডেভিস (মা রেইনিস ব্ল্যাক বটম), অ্যান্ড্রা ডে (দ্যা ইউনাইটেড স্টেটস ভার্সেস বিল্লি হলিডে), ভ্যানেসা কিরবে (পিসেস অব এ উইম্যান), ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোমাডল্যান্ড), ক্যারে মুল্লিগান (প্রমিসিং ইয়াং উইম্যান)।

উল্লেখ্য, বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক আসর গুলোর মধ্যে অস্কার অন্যতম। এই অনুষ্ঠানের আয়োজন প্রতি বছর ফেব্রুয়ারিতে করা হয়। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে আগামী ২৫ এপ্রিল লস এঞ্জেলেসের ডলবি থিয়েটার থেকে সরাসরি সম্প্রচারিত হবে অনুষ্ঠানটি।