চুলা জ্বালানোর আগে ১৫ মিনিট জানালা খুলে অপেক্ষার পরামর্শ তিতাস কর্তৃপক্ষের

তিতাস গ্যাস কর্তৃপক্ষ চুলা জ্বালানোর আগে ঘরের দরজা-জানালা খুলে ১৫ মিনিট অপেক্ষা করার পরামর্শ দিয়েছে। আজ ২৬ এপ্রিল, বুধবার দুপুরে কোম্পানির ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ পরামর্শ দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

ফেসবুক পোস্টে বলা হয়, চুলা জ্বালানোর আগে ঘরের দরজা-জানালা খুলে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর নির্ভয়ে ও নির্বিঘ্নে রান্না করুন।

এছাড়া যে কোনো প্রয়োজনে হট লাইন ১৬৪৯৬ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে তিতাস কর্তৃপক্ষ।

এর আগে ২৪ এপ্রিল, সোমবার রাতে রামপুরা, মতিঝিল, আরামবাগ, হাজারীবাগ, বাড্ডা, মগবাজার, মহাখালীসহ রাজধানীর বেশকিছু এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে। এরপর বিভিন্ন এলাকার মসজিদ থেকে মাইকে ঘোষণা দিয়ে চুলা ও দিয়াশলাই না জ্বালানোর অনুরোধ জানানো হয়।

আতঙ্কিত বাসিন্দারা ফায়ার সার্ভিস ও জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন দিয়ে সাহায্য চেয়েছেন। তাৎক্ষণিকভাবে রাজধানীবাসীকে আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পরদিন মঙ্গলবার সকালে তিতাস গ্যাস কর্তৃপক্ষ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এখন আর কোথাও গ্যাসের গন্ধ নেই। এখন নিশ্চিন্তে চুলা ব্যবহার করা যাবে।

তিতাসের মেট্রো ঢাকা রাজস্ব ডিভিশনের মহাব্যবস্থাপক মো. রশিদুল আলম বলেন, পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এখন আর কোথাও গ্যাসের গন্ধ নেই। এখন নিশ্চিন্তে চুলা ব্যবহার করা যাবে।

এদিকে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। তারা বলেছে, সোমবার রাতে ঢাকার কয়েকটি এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পরার অভিযোগ পাওয়া যায়। অভিযোগ পাওয়ার পর তাৎক্ষণিকভাবে পর্যবেক্ষণে নামে তিতাস গ্যাসের ১৪টি ইমার্জেন্সি টিম। তারা সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে এবং জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ তাদের ব্যাখ্যায় বলেছে, ঈদের ছুটিতে শিল্প-কারখানা বন্ধ থাকায় লাইনে গ্যাসের চাপ কিছুটা বেড়ে যায়। তাই গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছিল। বর্তমানে গ্যাসের লাইনে চাপ স্বাভাবিক রয়েছে। কোথাও গ্যাসের কোনো গন্ধ নেই। জনসাধারণকে আতঙ্কিত না হয়ে নির্বিঘ্নে গ্যাস ও গ্যাসের চুলা ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।