রাশিয়ার কাছ থেকে কম দামে তেল কিনছে পাকিস্তান

প্রথমবারের মতো রাশিয়া থেকে পাকিস্তান অপরিশোধিত তেল কিনছে। ইতোমধ্যে মস্কোয় পৌঁছে গেছে তেল কেনার অর্ডার। মূলত রাশিয়া থেকে সস্তায় তেল পাওয়ার জন্য নানামুখী অর্থনৈতিক সংকটের মুখে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

ইসলামাবাদ ও মস্কোর মধ্যে হওয়া চুক্তির অধীনে মূল্যছাড়ে রাশিয়ার অপরিশোধিত তেলের প্রথম অর্ডার দিয়েছে পাকিস্তান। যার আওতায় চালানবাহী জাহাজ আগামী মে মাসেই করাচি বন্দরে ভিড়বে বলে জানিয়েছেন পাকিস্তানের পেট্রোলিয়াম মন্ত্রী।

পাকিস্তানের পেট্রোলিয়াম মন্ত্রী মুসাদিক মালিক বুধবার বলেছেন, “চুক্তির আওতায়, পাকিস্তান পরিশোধিত তেল নয়, কেবল অপরিশোধিত তেল কিনবে। প্রথম চালান ঠিকভাবে এগোলে রাশিয়া থেকে দৈনিক ১ লাখ ব্যারেল তেল আমদানি করার আশা আছে।”

বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাওয়া পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকেছে, যা দেশটির কয়েক সপ্তাহের আমদানির জন্যও যথেষ্ট নয়। তাছাড়া, পাকিস্তানের মুদ্রার মানও ডলারের বিপরীতে অনেক কমে যাওয়ায় অনেকটা সীমিত পরিসরেই আমদানি করতে হচ্ছে দেশটিকে। এমন পরিস্থিতিতেই সরকারের এ সিদ্ধান্ত।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের জেরে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করায় দেশটি তেলের বাজার পশ্চিমা বিশ্ব থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। যার পরিপ্রেক্ষিতে গত বছরে ভারত ও চীন রাশিয়ার তেলের সবচেয়ে বড় ক্রেতা দেশ হয়েছে। এবার রাশিয়ার তেলের ক্রেতার এই তালিকায় যুক্ত হল পাকিস্তান।

চরম জ্বালানি সঙ্কটের মুখে পাকিস্তান সস্তায় রাশিয়া থেকে তেল কিনছে। বিশ্লেষকরা বলছেন, পাকিস্তান পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিনের মিত্র এবং রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা ভারতের ঘোর শত্রুদেশ হওয়ার কারণে তাদের জন্য অপরিশোধিত রুশ তেল গ্রহণ করা কঠিন। কিন্তু অর্থনৈতিক সংকটের কারণে তাদের কম দামে এই তেল পাওয়া জরুরি।