pension

‘সর্বজনীন পেনশন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি বৈষম্যমূলক আচরণ’

সর্বজনীন পেনশন স্কিম পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ওপর চাপিয়ে দিয়ে চরম বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষকরা।

মঙ্গলবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অর্ধদিবস কর্মবিরতি পালনকালে এসব কথা বলেন বক্তারা।

এ সময় শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবীরের সঞ্চালনায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো: আবুল গণি, অধ্যাপক ড.মোহাম্মাদ মস্তাবুর রহমান, অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার, অধ্যাপক মোখলেছুর রহমান আহমেদ, অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল আলম আমিন প্রমুখ।

সর্বজনীন পেনশনকে বৈষম্যমূলক উল্লেখ করে বক্তারা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের মেধা, গবেষণা ও উদ্ভাবনী কর্মদক্ষতার মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তবে অত্যন্ত পরিতাপের বিষয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিভিন্ন সময়ে নানা রকমের হয়রানি ও ষড়যন্ত্রের শিকার হচ্ছে। চরম বৈষম্যমূলক আচরণের ফলে শিক্ষকরা আজ চরম উৎকণ্ঠিত ও অসন্তুষ্টিতে পর্যদুস্থ। এর ফলে মেধাবীরা শিক্ষকতা নামক মহান পেশা থেকে দূরে সরে যাবে এবং দেশের মেধা বিদেশে পাচার হয়ে যাবে। এটা দেশের শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র। এ অবস্থা উত্তরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আজ রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হচ্ছে।

শিক্ষক নেতারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘ দিন ধরে নানা আন্দোলন কর্মসূচির মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করেছেন। কিন্তু অদ্যাবধি কর্তৃপক্ষের পক্ষ থেকে আশানুরূপ কোন পদক্ষেপ না নেয়ায় আমরা কঠিন থেকে কঠিনতর আন্দোলনে যেতে বাধ্য হচ্ছে। এ ছাড়া অনতিবিলম্বে শিক্ষকদের দাবি বাস্তবায়ন করে দ্রুত শিক্ষার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের সংশ্লিষ্ট মহলের হস্তক্ষেপ কামনা করেন শিক্ষক নেতারা।

Scroll to Top