samonto

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০টি আসন রয়েছে। আর সেনাবাহিনী পরিচালিত একটি সরকারি মেডিকেল কলেজে ১২৫টি আসন রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার (২৫ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথের প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

তিনি বলেন, দেশের ৭২ বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ছয় হাজার ৫৫৭টি এবং বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ৫টি মেডিকেল কলেজে আসন আছে ২৬০টি। আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় চারটি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত এবং দুটি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

স্বতন্ত্র সংসদ সদস্য ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টুর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য খাতে বিদেশি বিনিয়োগকে সরকার সব সময় উৎসাহিত করে। দেশের হাসপাতালগুলোর সেবার মান বাড়াতে চীনা বিনিয়োগের মাধ্যমে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নেয়া হবে।

সরকারদলীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে-বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএইচসিআর, গ্লোবাল ফান্ড, ভাইটাল স্ট্রাটাজিজ, সেভ দ্য চিলড্রেন, এনএফএইচ, জাইকাসহ আরও বেশ কয়েকটি বিদেশি সংস্থা কাজ করছে। বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে এসব প্রতিষ্ঠান কর্তৃক আর্থিক সহায়তার পাশাপাশি বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে সহযোগিতা দেয়া হচ্ছে।

Scroll to Top