টিফিনের সময় ৩০০ প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীকে দুধ পাবে

অনেক শিক্ষার্থী পুষ্টিহীনতার কারণে ক্লাসে মনোযোগ হারিয়ে ফেলছে। এজন্য সরকার প্রাথমিক বিদ্যালয়ে পুষ্টিকর খাবার দেওয়ার উদ্যোগ নিয়েছে। স্কুল মিল্ক কর্মসূচির আওতায় দেশের ৩০০ প্রাথমিক বিদ্যালয়ে টিফিনে দুধ খাওয়ানো হবে।

রোববার রাজধানীর তেজগাঁওয়ে ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। এ সময় ১৫১ শিক্ষার্থীকে দুধ পান করানো হয়। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় এ কর্মসূচি চলবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, ৩০০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বছরব্যাপী বিনামূল্যে দুধ পান করানোর জন্য পাইলট কর্মসূচি নেওয়া হয়েছে। রোববার ৫০টি স্কুলে এ কর্মসূচি শুরু হয়েছে। ৬১ জেলায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে টিফিনের সময় দুধ দেওয়া হবে। এ বছরের মধ্যেই অন্যান্য স্কুলে কর্মসূচি বাস্তবায়ন হবে।

তেজগাঁওয়ে স্কুল মিল্কের উদ্বোধন অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশে ভালো খাবার দরকার। এর মধ্যে অন্যতম প্রধান খাদ্য দুধ।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, এ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে শিশুদের সুস্থ, সবল ও সুন্দরভাবে বেড়ে ওঠার নতুন অধ্যায় সংযোজন হবে; যা ভবিষ্যতে শিশুদের বিদ্যালয়ে আসতে অনুপ্রাণিত করবে। দরিদ্র অঞ্চলে স্কুল থেকে ঝরে পড়া রোধ করতে এটি ইতিবাচক ভূমিকা রাখবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত উপস্থিত ছিলেন।