ভিকারুননিসায় পাসের হার ৯৯.৮৩, নটরডেমে জিপিএ-৫ পেয়েছেন ২৯০১, ফেল ৭ শিক্ষার্থী

বরাবরের মতো এবারও ফলাফল আশানূরূপ হয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের। এবারের এইচএসসি পরীক্ষায় ৯৯ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ১ জন। এছাড়া চারজন শিক্ষার্থী ফেল করেছেন।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে থেকে এই তথ্য জানা যায়।

ভিকারুননিসায় এ বছর ২ হাজার ৩৪৬ শিক্ষার্থী পরীক্ষায় রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে চারজন ফেল করেছেন। এছাড়া ৭ জন পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। পাস করেছেন ২ হাজার ৩৩৫ শিক্ষার্থী। পাসের হার ৯৯.৮৩ শতাংশ।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০২২ সালের ফলাফলের দিক থেকে বরাবরের মতোই এবারও সেরা অবস্থানে রয়েছে। এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৯০১ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২ হাজার ৬২ জন, বিজনেস স্টাডিজ থেকে ৫৯৫ জন, মানবিক বিভাগ থেকে ২৪৪ জন। এছাড়া ফেল করেছেন ৭ শিক্ষার্থী।

এর আগে বুধবার (৮ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে ফল প্রকাশের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের আগে ডিগ্রি অর্জনের পাশাপাশি বিষয়ভিত্তিক দক্ষতা অর্জনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যেতে হলে সোনার মানুষ দরকার। দেশকে দারিদ্রমুক্ত করতে হলে শিক্ষিত জাতি অপরিহার্য।

শিক্ষার জন্য সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, কর্মসংস্থান ও উচ্চশিক্ষার সুযোগ রেখে বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় করেছে সরকার। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় আমাদের হাতে করা।

ফল প্রকাশের আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এরপর সব বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।