বিদ্যুতের দাম ৬.২৪ শতাংশ বৃদ্ধির প্রস্তাব ডিপিডিসি

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) গ্রাহক পর্যায়ে গড়ে ৬.২৪ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে। সার্ভিস ও ডিমান্ড চার্জ বৃদ্ধিরও আবেদন করেছে তারা।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরেন ডিপিডিসির নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা।

শুনানি গ্রহণ করছেন বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, রহমান মুরশেদ, আবদুল আজিজ খান ও মাহমুদ উল হক ভুইয়া।

ডিপিডিসি প্রস্তাবে বলা হয়েছে, বর্তমানে প্রতি ইউনিটের সঙ্গে বিতরণ ব্যয় যোগ করলে মূল্য দাঁড়ায় ৭.৭৫ টাকা। কিন্তু গড়ে তা ৭.৩২ টাকায় বিক্রি করা হচ্ছে।ডিপিডিসির প্রস্তাবিত মূল্যবৃদ্ধির নথি ক্রয়-বিক্রয়ের মধ্যে ঘাটতি থাকায় প্রতি ইউনিটে লোকসান হচ্ছে দশমিক ৪৩ টাকা। এ কারণে ২০১৬-১৭ অর্থবছরে ৩\’শ ৫০ কোটি টাকা লোকসান হয়েছে।

ডিপিডিসি আবাসিকে ৫.৯৯ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে। সার্ভিস চার্জ ১ ফেজ ১০ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা এবং ৩ ফেজ ৩০ টাকার স্থলে ৫০ টাকা করার প্রস্তাব করেছে।ডিপিডিসির প্রস্তাবিত মূল্যবৃদ্ধির নথি এছাড়া আবাসিক সংযোগে ডিমান্ড চার্জ ১৫ টাকা থেকে বৃদ্ধি করে ২৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে। অন্যান্য শ্রেণীর গ্রাহকদের ক্ষেত্রেও সার্ভিস চার্জ বৃদ্ধির প্রস্তাব করেছে ডিপিডিসি।

ডিপিডিসি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও নারায়ণগঞ্জ এলাকায় বিদ্যুৎ বিতরণের দায়িত্বে রয়েছে। মোট গ্রাহক রয়েছে ৯ লাখ ৮৬ হাজার ১৭৬ জন। এর মধ্যে ৮৮.৪১ শতাংশ গ্রাহকই আবাসিক।

বাংলাদেশ সময় : ১২২১ ঘণ্টা, ২৮ সেপ্টেম্বর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ

Scroll to Top