রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে বৈঠক আজ

বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের সব অর্থ দেড় বছর পরও ফিলিপাইনের কাছ থেকে উদ্ধার সম্ভব হয়নি। এ নিয়ে বাংলাদেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা ফিলিপাইন এবং যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে কয়েক দফা বহুপক্ষীয় বৈঠক করেও সফল হতে পারেননি। এ অবস্থায় অর্থ মন্ত্রণালয়ে আন্তঃসংস্থার সমন্বয়ে গঠিত উচ্চপর্যায়ের কমিটির পঞ্চম বৈঠক বসছে আজ (বুধবার) ।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান বৈঠকে সভাপতিত্ব করবেন। এতে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, বাংলাদেশ ব্যাংক, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর ও বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিনিধিরা অংশ নেবেন।

উল্লেখ্য গত বছরের ফেব্রুয়ারিতে হ্যাকাররা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার বা আট কোটি ১০ লাখ ডলার চুরি করে ফিলিপাইনের রিজাল ব্যাংকের মাধ্যমে হাতিয়ে নেয়।

এরপর আইনি প্রক্রিয়ায় এ পর্যন্ত ফিলিপাইনের কাছ থেকে ১৯ দশমিক ৬৩ মিলিয়ন ডলার বা এক কোটি ৯৬ লাখ ৩০ হাজার ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ, যা নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে জমা করা হয়েছে। গত সোয়া বছর ধরে বাকি অর্থ আদায়ে ফিলিপাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা চেষ্টা-তদবির করলেও এ পর্যন্ত কোনো অগ্রগতি হয়নি।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ২৩ আগস্ট ২০১৭,

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি