আশুলিয়া শিল্পাঞ্চল: খুলেছে অধিকাংশ কারখানা

গত কয়েকদিনের ধারাবাহিকতায় ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলে আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) অধিকাংশ পোশাক কারখানা খোলা রয়েছে। শান্তিপূর্ণভাবে কাজ করছেন শ্রমিকরা। তবে এখনও বিভিন্ন দাবি আদায়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনার জন্য কাজ না করে বসে আছেন ১৯ কারখানার শ্রমিকরা। এসব কারখানায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে যৌথ বাহিনী।

শিল্প পুলিশ জানায়, গত তিন সপ্তাহ ধরে শিল্পাঞ্চল আশুলিয়ায় তৈরি পোশাক খাতে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিল। সর্বশেষ শ্রম আইনের ১৩ (১) ধারায় আশুলিয়া শিল্পাঞ্চলে অর্ধশতাধিক কারখানা বন্ধ থাকলেও বিজিএমইএ শ্রমিকদের দাবি মেনে নেয়ায় আজ থেকে অনেক কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। তবে এখনও ১৯ কারখানায় মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বনিবনা না হওয়ায় উৎপাদন বন্ধ রয়েছে।

আশুলিয়ার শিল্প পুলিশ-১–এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘শিল্পাঞ্চলের নিরাপত্তায় বিভিন্ন কারখানার সামনে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকা ছাড়াও যৌথ বাহিনীর টহল কার্যক্রম অব্যাহত রয়েছে। এ ছাড়া যেসব কারখানা বন্ধ রয়েছে, সেসব কারখানার শ্রমিকরা কারখানার সামনে গিয়ে কারখানা খুলে দেয়ার দাবিতে কিছুটা হৈচৈ করছেন। আমরা চেষ্টা করছি, বিজিএমইএ ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে যেন কারখানাগুলো দ্রুত খুলে দেয়া হয়।’

এর আগে বকেয়া বেতন ও পোশাক কারখানা চালুর দাবিতে সোমবার (২৩ সেপ্টেম্বর) আবারও উত্তপ্ত হয়ে ওঠে সাভারের আশুলিয়া শিল্পাঞ্চল। অবদুল্লাহপুর-বাইপাইল সড়কের নরসিংহপুর এলাকায় কারখানায় যোগ না দিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা। পরে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা তাদের সড়ক থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

Scroll to Top