BD Bank

রিজার্ভের ১২.৭৯ বিলিয়ন ডলার বাণিজ্যিক ব্যাংকে বিক্রি

২০২৩-২৪ অর্থবছর রিজার্ভ থেকে ১২ দশমিক ৭৯ বিলিয়ন ডলার বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। কারণ আমদানি বিল মেটাতে হিমশিম খাচ্ছিল ডলার সংকটে ভুগতে থাকা ব্যাংকগুলো। বুধবার (৩ জুলাই) বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেসবাউল হক।

তিনি জানান, ব্যাংকগুলোর প্রয়োজন সাপেক্ষেই ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে আগের অর্থবছরের চেয়ে কমে এসেছে এর পরিমাণ। বর্তমানে রেমিট্যান্সের পরিমাণ বেড়ে যাওয়ায় ডলার বিক্রির হার কমেছে। উল্টো অনেক ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডলার বিক্রি করছে বলেও জানান তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার, ২০২২-২৩ অর্থবছরে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার এবং ২০২৩-২৪ অর্থবছরে ১২ দশমিক ৭৯ বিলিয়ন ডলার দিয়েছে ব্যাংকগুলোকে।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২৬.৮১ বিলিয়ন ডলারে। এর আগে, গত ২৭ জুন রিজার্ভে আইএমএফ থেকে ১.১৫ বিলিয়ন বা ১১৫ কোটি ডলার ছাড়াও কোরিয়া, আইবিআরডি ও আইডিবি থেকে আরও ৯০০ মিলিয়ন বা ৯০ কোটি ডলার যোগ হয়েছিল। যার জন্য সবমিলিয়ে দেশের রিজার্ভ দাঁড়িয়েছিল ২৭.১৫ বিলিয়ন ডলারে।

Scroll to Top