ইলিশের দাম সবচেয়ে নিম্নপর্যায়ে

চাহিদার তুলনায় সরবরাহ কয়েকগুণ বেশি হওয়ায় চট্টগ্রামে সবচেয়ে নিম্নপর্যায়ে নেমে এসেছে ইলিশের দাম। পাইকারি পর্যায়ে মাঝারি সাইজের ইলিশ ৪শ\’ থেকে ৫শ\’ টাকায় বিক্রি হচ্ছে। জাটকা নিধন বন্ধে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী কার্যকর ভূমিকা রাখায় ইলিশের সরবরাহ বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

চট্টগ্রামের ফিশারীঘাটে পাইকারি পর্যায়ে ৬শ থেকে ৭শ গ্রাম ওজনের ইলিশ মাছ কেজি ৪শ থেকে ৫শ টাকা। গত ক’দিন ধরেই মাছের বাজারের এই চিত্র। বিগত বছরগুলোতে ভরা মৌসুমে ইলিশ মাছের সংকট থাকলেও গত বছর থেকে তা অনেকটা কেটে গেছে।

চলতি বছরের ইলিশ মাছের মৌসুম শেষ দিক হলেও মাছের তেমন ঘাটতি নেই। মাছের সরবরাহ স্বাভাবিক থাকায় দামও রয়েছে ক্রয় ক্ষমতার মধ্যে। প্রজনন মৌসুমে ডিমওয়ালা মা মাছ এবং পরবর্তীতে জাটকা মাছ নিধনের কারণে বঙ্গোপসাগরে ক্রমশ ইলিশ মাছ কমে আসছিলো।

কিন্তু গত বছর থেকে আইন শৃঙ্খলা বাহিনী প্রজণন মৌসুমে মা ও জাটকা মাছ নিধনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ায় মাছের সরবরাহ বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা। তবে বরফের দাম না কমায় খুচরা পর্যায়ে ইলিশ মাছের দাম কিছুটা বেশি রাখা হচ্ছে।

দেশের মাছের সবচে বড় পাইকারি বাজার চট্টগ্রামের ফিশারীঘাটে প্রতিদিন ৩শ থেকে ৪শ মেট্রিক টন মাছ কেনাবেচা হচ্ছে ,এর মধ্যে ১শ মেট্রিক টনের বেশি ইলিশ মাছ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ২৫ আগস্ট ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এসপি

Scroll to Top