আয়কর মেলার শেষ দিনে উপচে পড়া ভিড়

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে অষ্টমবারের মতো বসেছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। আজ মঙ্গলবার মেলার শেষ দিন। শেষ দিনে করদাতাদের উপচেপড়া ভিড় পড়েছে। দিনের শুরু থেকেই বিপুল উৎসাহে রাজস্ব জমা দিতে এসেছেন লোকজন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে ,আয়কর মেলার ষষ্ঠ দিন গত সোমবার ৩১৮ কোটি টাকার কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন সাড়ে ৫৭ হাজার করদাতা। কর সংক্রান্ত সেবা নিয়েছেন এক লাখ ৭৩ হাজারের বেশি মানুষ। এদিকে ৬ দিনে মোট এক হাজার ৭৯১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ৩১০ টাকা কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন দুই লাখ ৬৯ হাজার ১৫৪ জন করদাতা। সেবা নিয়েছেন সাড়ে ৯ লাখ মানুষ।

গতবারের তুলনায় মেলার প্রথম ৬দিনে রাজস্ব আদায় খুব একটা না বাড়লেও রিটার্ন দাখিল হয়েছে প্রায় দ্বিগুন। আজ মেলার শেষ দিনে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হবে বলে আশা করছেন এনবিআর কর্মকর্তারা।
আজ বেলা বাড়ার সঙ্গে সঙ্গে করদাতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে পুরো মেলা প্রাঙ্গণ। রিটার্ন দাখিল করতে আসা লোকজনের ভিড়ে দুপুরের পর তো তিল ধারনের ঠাই নেই। এনবিআরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা রিটার্ন জমা নিতে এবং রাজস্ব আহরণ করতে গিয়ে গলদঘর্ম। সংবাদ সংগ্রহে ভবনের ভেতরে ঢুকতে হিমশিম খেতে হয়েছে।

এবারের মেলার বাড়তি আকর্ষণ করদাতাদের ট্যাক্স আইডি কার্ড। কর দেওয়ার পর যা হাতে পেয়ে খুশি করদাতারা।

কর অঞ্চলে গিয়ে আয়কর বিবরণী দাখিল করতে নানা ঝামেলা পোহাতে হয় করতাদাদের। তাই সহজে কর দিতে প্রতিবছর অপেক্ষা এই মেলার। রিটার্ন দাখিলের পর, ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হচ্ছে করদাতাদের। যার মাধ্যমে করপ্রদানকে এক ধরনের স্বীকৃতি দেয়া হচ্ছে বলে মনে করেন করদাতারা।
মেলা প্রাঙ্গনে কথা হয় ট্যাক্স আইডি কার্ড হাতে পাওয়া বেসরকারি চাকরিজীবী আব্দুল রউফের সঙ্গে। তিনি বলেন, সকালে ৮টার সময় বাসা থেকে রওয়ানা হয়েছি। এখানে ৯ টায় এসে পৌছেছি। তবে করদাতাদের ভিড়ে ভেতরে ঢোকাই দায় হয়ে পড়ে। আয়কর জমা দিতে সময় লেগেছে প্রায় ৪ ঘন্টা। সবশেষে স্মার্ট ট্যাক্স আইডি পেয়ে অনেক ভালো লাগছে।

বেলা সাড়ে চারটার দিকে আরিফা নামের একজন বেসরকারি চাকরীজীবী বলেন, অনেক ভোগান্তি হয়েছে। তবুও কাজ শেষ করে একটু স্বস্তি অনুভব করছি। তিনি আরও বলেন, অনলাইন সেবার মান বাড়রে এতো কষ্ট করে যানজট ভেঙে এখানে আসতে হতো না।

এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, মেলায় করদাতাদের অনেক সাড়া মিলেছে। আয়কর মেলা শুরুর দিকে করদাতাদের মনে কিছুটা ভয় কাজ করলেও সে ভয় আর নেই। সকালে নিজেদের মতো করে মেলাতে এসে কর দিচ্ছেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর) সূত্রে জানা গেছে, আয়কর মেলার ষষ্ঠ দিন সোমবার ৩১৮ কোটি টাকার কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন সাড়ে ৫৭ হাজার করদাতা। কর সংক্রান্ত সেবা নিয়েছেন এক লাখ ৭৩ হাজারের বেশি মানুষ। গত ৬ দিনে মোট এক হাজার ৭৯১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ৩১০ টাকা কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন দুই লাখ ৬৯ হাজার ১৫৪ জন করদাতা। সেবা নিয়েছেন সাড়ে ৯ লাখ জন।

গত বছরের প্রথম ৫ দিনে এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার কর আদায় হয়েছিল। রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ২১ হাজার ১৩১ জন। সেবা নিয়েছিলেন ছয় লাখ ৩৮ হাজার ১৬ জন।

গতবারের তুলনায় প্রথম ৫ দিনে আয়কর আদায় খুব একটা না বাড়লেও রিটার্ন দাখিল হয়েছে প্রায় দ্বিগুণ। এবার রিটার্ন জমা দিয়েছেন ২ লাখ ১১ হাজার ৭৫৩ জন করদাতা। গতবার রিটার্ন দাখিল করেছিলেন এক লাখ ২১ হাজার ১৩১ জন।

এনবিআর সূত্রে জানা গেছে, এ বছর প্রথম দিনেই প্রায় ২০৮ কোটি টাকার কর আদায় হয়। দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে। ওই দিন আয় হয় ৫৪৩ কোটি ৩০ লাখ টাকা। তৃতীয় দিনে আয় হয়েছে ২৩৩ কোটি টাকা, চতুর্থ দিনে আয় হয়েছে ২১৬ কোটি টাকা। আর রোববার ৫ম দিনে আয় হয়েছে ২৭১ কোটি ৮৭ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ০৭  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি