পাঁচদিনে দেড় হাজার কোটি টাকার আয়কর আদায়

পঞ্চম দিনেও আয়কর মেলায় ব্যাপক সাড়া পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সারা দেশে ৭৫টি স্থানে আয়োজিত মেলায় গতকাল ১ লাখ ৮০ হাজার করদাতাকে সেবা দিয়েছেন এনবিআরের কর্মীরা। পাশাপাশি এদিন আয়কর আদায় হয়েছে ২৭২ কোটি টাকা। এ নিয়ে পাঁচদিনে মেলায় রাজস্ব আহরণ হলো প্রায় দেড় হাজার কোটি টাকা।

এনবিআর জানিয়েছে, করদাতাদের উত্সাহ ও চাপের কারণে সকাল ১০টা থেকে বিকাল ৫টার পরিবর্তে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত করা হয়েছে মেলার সময়সীমা। সব ধরনের অফিস খোলা থাকলেও গতকাল মেলায় করদাতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সারা দিন আয়করসেবা নেন ১ লাখ ৮০ হাজার ১০১ জন করদাতা। এদিন আয়কর রিটার্ন জমা দেন ৪৮ হাজার ৬২ জন করদাতা। আর আয়কর আহরণ হয় ২৭১ কোটি ৮৮ লাখ টাকা।

এদিকে ভবিষ্যত্ করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করতে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) বিভাগের শিক্ষার্থীদের নিয়ে কর শিক্ষণ ফোরামের আয়োজন করে এনবিআর। সংস্থাটির চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. নজিবুর রহমান কর শিক্ষণ ফোরামে বলেন, শিক্ষার্থীরা কর বিষয়ে জ্ঞান লাভ করে ভবিষ্যতে তা কাজে লাগাতে পারবেন। শিক্ষার্থীরা কর বিষয়ে সচেতন হলে ভবিষ্যতে কর আহরণ সহজ হবে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ০৬  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি