বিদ্যুতের দাম ২৮ পয়সা কমানোর প্রস্তাব

পাইকারিতে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবকে অযোক্তিক হিসেবে আখ্যা দিয়েছে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) । ভোক্তা অধিকার রক্ষার এ সংগঠনটি প্রতি ইউনিটে ২৮ পয়সা দাম কমানোর প্রস্তাব দিয়েছে। পাইকারিতে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবের প্রতিবাদে এ ঘোষণা দেন সংগঠনটি।

আজ বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে ক্যাব আয়োজিত এক আলোচনা সভায় এ প্রস্তাব দেওয়া হয় সংগঠনটির পক্ষ থেকে। আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সভাপতিত্ব করেন ক্যাবের চেয়ারম্যান গোলাম রহমান।

কৃত্রিম ঘাটতি দেখিয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া গণশত্রুতার শামিল। দাম বাড়ানো নয় বরং ২৮.৫ পয়সা কমানো সম্ভব বলে মন্তব্য করেন ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম। শামসুল আলম বলেন, আমরা হিসেব করে দেখিয়েছি বিদ্যুতের দাম বাড়ানোর পরিবর্তে কমানো সম্ভব। কিন্তু কৃত্রিমভাবে দাম বাড়াতে তৎপর পিডিবি।

আলোচনায় অংশ নিয়ে সাবেক তত্বাবধায়ক সরকারের জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তামিম বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমেছে। আমি মনে করি জ্বালানি তেলের দাম সমন্বয় করে এখনই বিদ্যুতের দাম কমানো সম্ভব।

আলোচনার শুরুতে বিশাল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষক ফাহিম আল দ্বীন। তিনি হিসেব করে দেখিয়ে দেন কিভাবে দাম কমানো সম্ভব।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ০২  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি