ব্রেক্সিটে ৭৫ হাজার কর্মসংস্থান বিলুপ্ত হবে!

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন চলে যাওয়ায় আর্থিক সেবাখাত থেকে ৭৫ হাজার কর্মসংস্থান হারিয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে ব্যাংক অব ইংল্যান্ড। এদিকে ব্রাসেলসের বিশেষজ্ঞ ব্রুগেলের মতে, ব্রিটেনে বন্ধ হলে ৩০ হাজার কর্মসংস্থান ইউরোপের অন্য জায়গায় চলে যেতে পারে। অথবা সরাসরি হারিয়ে যেতে পারে।

রয়টার্সের ১০০টিরও বেশি আর্থিক সংস্থার ওপর করা একটি জরিপ অনুযায়ী আগামী কয়েক বছরে কর্মসংস্থান হারানোর সংখ্যা ১০ হাজারের কাছাকাছি হতে পারে। আর লন্ডন স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী জেভিয়ার রোলেটের মনে করেই ব্রিটেন ও ইইউ এর বিচ্ছেদে ২ লাখের বেশি কর্মস্থান নষ্ট হতে পারে।

বিবিসির খবরে জানা যায়, ব্যাংক অব ইংল্যান্ড এ সংখ্যাগুলোকে পরিবর্তনশীল মনে করছে। তবে এটা নির্ভর করছে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য সম্পর্কের ওপর। এ সত্ত্বেও অনেক কর্মসংস্থান হারিয়ে যাওয়ার আশংকা করছে ব্যাংকটি।

ব্যাংক অব ইংল্যান্ড ইতোমধ্যে অন্যান্য ব্যাংক ও অন্যান্য আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা সরবরাহ করতে অনুরোধ করেছে। বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মের আওতায় ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য সম্পর্কে এ ভবিষ্যৎ পরিকল্পনা দিতে বলেছে ব্যাংকটি।

বিবিসির অর্থনীতি বিষয়ক সম্পাদক কামাল আহমেদের এ প্রতিবেদনে তিনি মনে করেন, ব্রিটেন ভিত্তিক ব্যাংকগুলো ইউরোপীয় ইউনিয়নে চালানোর মতো পাসপোর্টের অধিকারও হারাতে পারে।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন স্থান ভিত্তিক নিয়ম চালু করতে পারে। যেখানে কোটি কোটি পাউন্ড অর্থ ইউরোপ চালিত ইন্স্যুরেন্স সেবাগুলোর ওপর নির্ভরশীল। গতবছর প্রখ্যাত ব্যবস্থাপনা বিশেষজ্ঞ অলিভার ওয়াইম্যানের গবেষণায় ব্রেক্সিটের কারণে সম্ভাব্য চাকরি ক্ষেত্র হারানোর সংখ্যা ৬৫ থেকে ৭৫ হাজারের মধ্যে ধারণা করা হয়েছিল।

ওই গবেষণায় বলা হয়েছিল আর্থিক সেবা থেকে ৪০ হাজার চাকরির পদ সরাসরি হারিয়ে যাবে। এর সঙ্গে ৩০ থেকে ৪০ হাজার কর্মসংস্থান আইনি ও পেশাজীবী সেবার সঙ্গে সম্পর্কযুক্ত কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হবে। তবে গবেষণাটির মতে মধ্যপ্রাচ্য, এশিয়ার মধ্যে চীন ও ভারতের মতো উঠতি অর্থনীতির জন্য ব্রেক্সিট নতুন সম্ভাবনা নিয়ে আসতে পারে।

জে পি মরগানের তথ্য বলছে, ব্রেক্সিটের কারণে ৪ হাজার কর্মসংস্থান স্থানান্তর হতে পারে। তবে, গণভোটের কারণে এ সংখ্যাটি ১ হাজারের কাছাকাছি থাকতে পারে। ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ড ও সুইস ব্যাংক কর্পোরেশন তাদের ১ হাজার কর্মসংস্থান সরানোর পরিকল্পনা থেকে এখন ২৫০টিতে এসে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ৩১ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস